কর হার কমানোর চিন্তা করছে সরকার: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালরাজস্ব আয় বাড়ানোর জন্য শিল্পখাতে বিদ্যমান করের হার উল্লেখযোগ্য হারে কমানোর বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার পরিকল্পনামন্ত্রীর কার্যালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ কথা বলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আশা করা যায় আগামী অক্টোবর-নভেম্বরের মধ্যে কস্ট অফ ডুয়িং বিজনেস কমে আসবে। মানব সম্পদের দক্ষতা উন্নয়নে বেসরকারি খাতের অংশগ্রহণ আরও বৃদ্ধি এবং প্রযুক্তিভিত্তিক শিক্ষা ব্যবস্থা সম্প্রসারণে বিভিন্ন প্রকল্পে সরকারের সঙ্গে বেসরকারিখাতকে এগিয়ে আসতে হবে।’
ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান দেশের মেগাপ্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধিদের সমন্বয়ে একটি বিশেষ অথরিটি ‘ন্যাশনাল ইনফ্রাস্ট্রকাচার ডেভেলপমেন্ট অ্যান্ড মনিটরিং অ্যাডভাইজরি অথরিটি (নিডমা)’ গঠনসহ ২০১৯ ও ২০২০ সালকে ‘অবকাঠামো বছর’ হিসেবে ঘোষণার প্রস্তাব করেন। এছাড়া তিনি সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ৭.২৮ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন ও ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টি এবং মানব সম্পদের দক্ষতা বৃদ্ধির বিষয়সমূহকে গুরুত্বারোপের জন্য পরিকল্পনামন্ত্রীকে ধন্যবাদ জানান।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক আন্দালিব হাসান, খন্দকার রাশেদুল আহসান, কে এম এন মঞ্জুরুল হক, মো. আলাউদ্দিন মালিক, মহাসচিব এএইচএম রেজাউল কবিরসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।