ছাদে সৌর বিদ্যুৎ ব্যবহারে এক মাসের মধ্যে বিধিমালা চূড়ান্তের নির্দেশ

সৌর বিদ্যুৎ প্যানেল

ছাদে সৌর বিদ্যুৎ ব্যবহারকে উৎসাহিত করতে নেট মিটারিং সিস্টেম চালু করবে বিদ্যুৎ বিভাগ। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে বিধিমালা তৈরি করা হবে। এজন্য সংশ্লিষ্ট সবার মতামত লিখিতভাবে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি)বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে এই বিধিমালার বিষয়ে এক সভায় এই নির্দেশ দেওয়া হয়। সভায় অন্যদের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য রহমান মুর্শেদ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি কর্তৃপক্ষের (স্রেডা) সদস্য সিদ্দিক যুবায়ের, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) চেয়ারম্যান মঈন উদ্দিনসহ বিভিন্ন বিতরণ কোম্পানির প্রতিনিধি ও নবায়নযোগ্য খাতের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, নিজের ভবন বা প্রতিষ্ঠানের ছাদে সৌর প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদন করবে উদ্যোক্তা। দিনের বেলা নিজের প্রয়োজন মেটানোর পর বাড়তি সৌরবিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করবে। রাতে গ্রিড থেকে সমপরিমাণ বিদ্যুৎ নেবে ওই উদ্যোক্তা। এ বিষয়ে সরকার ও উদ্যোক্তা চুক্তিবদ্ধ হবে। উদ্যোক্তা তার নেওয়া বিদ্যুতের চেয়ে গ্রিডে বেশি বিদ্যুৎ দিলে সরকারের কাছে থেকে নির্ধারিত দরে বিল পাবে। আবার উদ্যোক্তার বিদ্যুৎ বেশি হলে তাকেও বিল দিতে হবে। নবায়নযোগ্য জ্বালানিকে উৎসাহিত করতে সরকার এই উদ্যোগ নিচ্ছে। এটাকে বলা হচ্ছে নেট মিটারিং সিস্টেম। বিশ্বের ৫০টির মতো দেশে এই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে বলে সভায় জানানো হয়।

সভায় বিদ্যুৎ সচিব বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানিকে উৎসাহিত করতে চায়। এজন্য প্রণোদনা দিতেও প্রস্তুত। নেট মিটারিং সিস্টেম এ খাতে উদ্যোক্তাদের এগিয়ে আসতে সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, সবার মতামত পরীক্ষা নিরীক্ষা করে আগামী এক মাসের মধ্যে বিধিমালা চূড়ান্ত করা হবে।  

খসড়া নীতিমালায় বলা হয়েছে, ১০ কিলোওয়াট লোড ব্যবহার করে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারের নেট মিটারিং সিস্টেমের আওতায় সৌর বিদ্যুৎ উৎপাদন করতে পারবে। তার নিজের বিদ্যুৎ চাহিদার চেয়ে ৭০ শতাংশ বেশি ক্ষমতার প্যানেল বসাতে হবে। বিদ্যুৎ বিক্রি ও কেনার জন্য সংশ্লিষ্ট এলাকার বিতরণ কোম্পানির সঙ্গে চুক্তি করবে। দামের বিষয়ে বিইআরসির নির্দেশনা অনুসরণ করে দাম নির্ধারণ করা হবে।