পোশাক শিল্প এখন শতভাগ শিশুশ্রমমুক্ত: শ্রম প্রতিমন্ত্রী

কর্মশালায় বক্তব্য রাখছেন শ্রম প্রতিমন্ত্রী (ছবি- পিআইডি)শিশুশ্রমমুক্ত নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করে শ্রমিকদের জীবন মানের উন্নয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ‘জাতীয় অর্থনীতির প্রাণশক্তি, দেশের সবচেয়ে বড় শ্রমঘন শিল্প হিসেবে পোশাক শিল্পকে শতভাগ শিশুশ্রমমুক্ত করা সম্ভব হয়েছে। ২০২১ সালে ঝুঁকিপূর্ণ সব কাজকে শিশুশ্রমমুক্ত করার লক্ষ্যে সরকার কাজ করছে। এ ছাড়া, এসডিজির ৮.৭ লক্ষ্য অনুযায়ী ২০২৫ সালের মধ্যে প্রতিটি কর্মক্ষেত্রকে শিশুশ্রমমুক্ত হিসেবে নিশ্চিত করা হবে।’
বুধবার (০৭ মার্চ) রাজধানীতে সিরডাপ মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত মন্ত্রণালয় সংশ্লিষ্ট ‘এসডিজি ২০৩০ লক্ষ্য অর্জনে মাস্টারপ্ল্যান চূড়ান্তকরণ’ শীর্ষক এক জাতীয় কর্মশালায় শ্রম প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএলও’র কনসালট্যান্ট ড. হাবিবুর রহমান। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খানের সভাপতিত্বে কর্মশালায় পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামছুল আলম এবং আইএলও’র প্রতিনিধি স্নেহাল সনেজি বক্তব্য রাখেন।
কর্মশালায় শ্রম প্রতিমন্ত্রী আরও বলেন, ‘নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার অনেক উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে গার্মেন্টস শিল্প নিরাপদ করতে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) গঠন করা হয়েছে। পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তায় জাতীয়ভাবে দিবস পালিত হচ্ছে।’ বাংলাদেশ এখন বিশ্বের সবচেয়ে বেশি গ্রিন ফ্যাক্টরির দেশ বলেও জানান তিনি।
প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘গৃহকর্মীদের সুরক্ষায় নীতিমালা করা হয়েছে। সরকার এটিকে আইনি কাঠামোর মধ্যে আনার চিন্তা করছে।’ তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের সঙ্গে সমন্বয় করে শ্রমিক-মালিকদের কাজ করার আহ্বান জানান।
কর্মশালায় জানানো হয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এসডিজি’র সঙ্গে সমন্বয় রেখে ২০৩০ সালের মধ্যে অভীষ্ট লক্ষ্য অর্জনে মন্ত্রণালয়ের জন্য একটি মাস্টারপ্ল্যানের খসড়া তৈরি করা হয়েছে। এই কর্মশালার মাধ্যমে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের মতামত নেওয়ার পর এটি চূড়ান্ত করা হবে।
আরও পড়ুন-
স্বর্ণ আমদানির বিষয়ে ব্যাংকগুলোর মতামত চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের চিঠি
বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগে আগ্রহী ভারতীয় প্রতিষ্ঠান ‘শাপুরজি পালনজি’