রফতানি বহুমুখীকরণে জোর দেওয়া হচ্ছে: তোফায়েল আহমেদ





তোফায়েল আহমেদপণ্য রফতানি থেকে আয় বাড়াতে রফতানি বহুমুখীকরণে জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রবিবার (১৫ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত রফতানিকারক প্রতিষ্ঠানগুলোকে পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তোফায়েল আহমেদ বলেন, ‘রফতানি বহুমুখীকরণের অংশ হিসেবে তথ্যপ্রযুক্তি, জাহাজ নির্মাণ, প্লাস্টিকের মতো কয়েকটি খাতকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।’
তিনি বলেন, ‘আগামী নীতিমালায় ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণ করা হবে। রফতানিমুখী পণ্য রফতানিকারক ব্যবসায়ীদের জন্য আগামী আমদানি-রফতানি নীতিমালায় বিশেষ সুবিধা দেওয়া হবে।’
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী রফতানিতে অসামান্য অবদান রাখা বিজয়ী ৬৩ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাণিজ্য সচিব শুভাশীষ বোস, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।
সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। প্রতিষ্ঠানটি চতুর্থবারের মতো এ পুরস্কার পেলো। ২০১৪-১৫ অর্থবছরে দেশের রফতানি বাণিজ্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এ ট্রফি দেওয়া হয়েছে।
তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে একেএম নিটওয়্যার লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড ও অনন্ত অ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতের স্বর্ণপদক পেয়েছে ফকির নিটওয়্যার্স লিমিটেড, রৌপ্য পেয়েছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জ পেয়েছে স্কয়ার ফ্যাশনস লিমিটেড।
সুতা খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে কামাল ইয়ার্ন লিমিটেড, রৌপ্য ট্রফি পেয়েছে বাদশা টেক্সটাইল লিমিটেড আর ব্রোঞ্জ ট্রফি পেয়েছে সুফিয়া কটন মিলস লিমিটেড।
টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড। রৌপ্য ট্রফি পেয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল ও ব্রোঞ্জ ট্রফি পেয়েছে হামজা টেক্সটাইলস।
হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পেয়েছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও এসিএস টেক্সটাইল লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে নোমান টেরিটাওয়েল লিমিটেড।