রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে দর্শনার্থীদের ব্যাপক আগ্রহ





single pic template-1-Recovered

বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ ২০১৮ উপলক্ষে আয়োজিত মেলায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে দর্শনার্থীদের ব্যাপক আগ্রহ দেখা গেছে। আধুনিক পারমাণবিক শক্তি প্রযুক্তি, নিরাপদ ও পরিবেশবান্ধব পারমাণবিক শক্তির বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত এ মেলায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ওপর একটি আকর্ষণীয় প্যাভিলিয়ন স্থাপন করেছে। তিন দিনে দুই হাজারের বেশি দর্শনার্থী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্যাভিলিয়ন পরিদর্শন করেন।
তিন দিনের এ মেলার আজই (শনিবার) ছিল শেষ দিন।
ঈশ্বরদীর রূপপুরে নির্মীয়মান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে যে শীতলীকরণ টাওয়ার স্থাপিত হবে তারই আদলে নির্মাণ করা হয়েছে মেলার প্যাভিলিয়নটি। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় করপোরেশন দর্শনার্থীদের জন্য বিভিন্ন শিক্ষা ও বিনোদনমূলক কর্মসূচির আয়োজন করে। এর মধ্যে ছিল পরমাণু শক্তি বিষয়ে প্রমাণ্যচিত্র প্রদর্শন, ভিডিও গেমস, কুইজ প্রতিযোগিতা ইত্যাদি। এছাড়াও দর্শনার্থীদের মধ্যে পরমাণু শক্তি বিষয়ে বিভিন্ন বাংলা লিফলেট ও পুস্তিকা বিতরণের পাশাপাশি তাদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন রসাটম ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কর্মকর্তারা।
রাশিয়ার প্রযুক্তিগত ও আর্থিক সহায়তায় পাবনা জেলার রূপপুরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। দুই ইউনিটের এই বিদ্যুৎকেন্দ্রটিতে স্থাপিত হচ্ছে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিঅ্যাক্টর, যা আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সির (আইএইএ) নির্ধারিত সব ধরনের নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে একহাজার ২০০ মেগাওয়াট।