স্বর্ণ আমদানিতে ভ্যাট নির্ধারণে পাঁচ সদস্যের কমিটি

স্বর্ণ আমদানিতে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট)  নির্ধারণের জন্য বাণিজ্য সচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলে, বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব পর্যায়ের একজন করে প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের একজন ও বাংলাদেশের ব্যাংকের প্রতিনিধি। এ কমিটি ব্যাগেজ রুলসের বিষয়েও অভিমত দেবে। সোমবার (৫ অক্টোবর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত  নেওয়া হয়।

সভায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাণিজ্য সচিব সুভাশীষ বসু, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আব্দুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সবকিছু বিচার-বিশ্লেষণ করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিটি অর্থমন্ত্রীর কাছে একটি প্রতিবেদন দাখিল করবে। স্বর্ণ আমদানিতে ভরি প্রতি ১ হাজার টাকা ভ্যাট আরোপ করতে চান অর্থমন্ত্রী। কিন্তু বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ভ্যাটের পরিমাণ আরও কমানোর আবেদন করে। এছাড়া, ইতোমধ্যেই যেসব স্বর্ণ ব্যবসায়ীরা ভ্যাট না দিয়ে স্বর্ণ আমদানি করে স্টক করে রেখেছে, তাদের স্বর্ণ বৈধ করার জন্য ভরি প্রতি ১ হাজার টাকা করে সরকারি কোষাগারে জমা দেওয়ার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। কিন্তু এই  হার ৩০০ টাকা করার আবেদন জানায় বাজুস। এসব বিষয়সহ আন্তর্জাতিক বাজারদর পর্যবেক্ষণ করে কমিটিকে প্রতিবেদন দিতে বলেছেন অর্থমন্ত্রী।