মেলার পঞ্চম দিনে ২৯০ কোটি টাকা আয়কর আদায়

আয়কর মেলা (ফাইল ছবি)করদাতা ও সেবাগ্রহীতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে আয়কর মেলার ৫ম দিন (শনিবার, ১৭ নভেম্বর) শেষ হয়েছে। এদিন রাজস্ব আদায় হয়েছে ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা। ৫ম দিন শেষে মেলায় মোট রাজস্ব আদায় হয়েছে এক হাজার ৫৫৮ কোটি টাকা। রাজধানী ঢাকাসহ দেশের ৮ বিভাগ, ৫১ জেলা এবং ১৮ উপজেলায় মেলা অনুষ্ঠিত হয়েছে।
গত মঙ্গলবার (১৩ নভেম্বর) থেকে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৮ শুরু হয়। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ এ স্লোগান সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে: ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে বলা হয়েছে, মেলার ৫ম দিন সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৪৮ হাজার ৯১৭ জন, যা গত বছরের চেয়ে ৬৮ হাজার ৮১৬ জন বেশি। প্রবৃদ্ধি হয়েছে ৩৮ দশমিক ২১ শতাংশ। এ বছরের ৫ম দিনে রিটার্ন দাখিল করেছেন ৮১ হাজার ৫৯৯ জন, যা গত বছরের চেয়ে ৩৩ হাজার ৫৩৫ জন বেশি। রিটার্ন দাখিলে প্রবৃদ্ধি হয়েছে ৬৯ দশমিক ৭৭ শতাংশ। গত বছর মেলার ৫ম দিন সেবা গ্রহণ করেছিলেন এক লাখ ৮০ হাজার ১০১ জন এবং রিটার্ন দাখিল করেছিলেন ৪৮ হাজার ৬৪ জন।
প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। মেলার পরিধি গত বছরের মেলার চেয়ে কয়েকগুণ বাড়ানো হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।