নিবন্ধন ব্যয় কমানোর দাবি রিহ্যাবের

এনবিআরের সম্মেলন কক্ষে আলোচনা সভা

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেছেন, ‘ফ্ল্যাট ও জমি ক্রয়ের ক্ষেত্রে কয়েক বছর ধরে ১৪-১৬ শতাংশ অতিমাত্রার নিবন্ধন ব্যয় বিদ্যমান। একইসঙ্গে পুরনো ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে পুনরায় নতুন ফ্ল্যাটের সমান রেজিস্ট্রেশন ফি দিতে হয়, যা অযৌক্তিক।’ নিবন্ধন ব্যয় ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানান তিনি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ দাবি জানান।  ২০১৯-২০ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় বিএলডিএ, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, সিমেন্ট মিলস অ্যাসোসিয়েশনসহ বেশ কয়েকটি সংগঠন অংশ নেয়। সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

গৃহায়ন শিল্পের উদ্যোক্তাদের আয়কর হ্রাস এবং অর্থপাচার রোধে কোনও শর্ত ছাড়া আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি উপস্থাপন করেন আলমগীর শামসুল আলামিন।

সভায় রিহ্যাব সহ-সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূঁইয়া নামমাত্র নিবন্ধন ব্যয় নির্ধারণ করে সেকেন্ডারি বাজার ব্যবস্থার প্রচলন করার দাবি জানান।

লিয়াকত আলী ভূঁইয়া বলেন, ‘এনবিআর এবং রিহ্যাবের একটি যৌথ কমিটি হয়েছিল। ওই কমিটি যে সুপারিশ করেছে তা দ্রুত বাস্তবায়ন করা জরুরি।’

এসময় নিবন্ধন ব্যয় কমানোর আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। এজন্য স্থানীয় সরকার এবং আইন মন্ত্রণালয়ে শিগগিরই চিঠি দেওয়া হবে বলেও জানান তিনি।