‘ব্যাংক খাতে জবাবদিহিতা নিশ্চিত না হলে উন্নয়ন অগ্রযাত্রা অমসৃণ হয়ে যাবে’

ব্যাংকিং খাতের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে না পারলে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অমসৃণ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রবিবার (২৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক আয়োজিত আলোচনা ও মিলাদ মাহফিলে এই মন্তব্য করেন তিনি।

এসময় এলজিইডি মন্ত্রী বলেন, ‘ব্যাংকিং খাত বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি মনে করি বাংলাদেশ ব্যাংক এই খাতে যত বেশি জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিশ্চিত করতে পারবে, অর্থনীতি ভবিষ্যতে উন্নত হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন করা। তার এই স্বপ্ন পূরণে আমাদের সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।’

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ‘বঙ্গবন্ধু সবসময় দেশের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করেছেন। তার আরেকটি অন্যতম গুণ ছিল তিনি সহজে সাধারণ মানুষের সঙ্গে মিশে যেতে পারতেন। যা তার সমসাময়িক বা বর্তমান বিশ্বের নেতার মধ্যে পাওয়া যায় না।’

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামাল, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস. কে. সুর চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। 

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ বাংলাদেশ ব্যাংক শাখার সভাপতি মো. নেছার আহাম্মদ ভূঁঞা।