জ্বালানি খাতে আরও বিনিয়োগে আগ্রহী চীন

6বাংলাদেশের জ্বালানি খাতে আরও কাজ করতে চায় চীন। বাংলাদেশের অগ্রাধিকারকে নিজেদের অগ্রাধিকার মনে করে তারা। বুধবার (৫ নভেম্বর) সচিবালয়ে জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। এ সময় তিনি বাংলাদেশের বিদ্যুৎ খাতে বিনিয়োগের ক্ষেত্রে তার দেশের এই আগ্রহের কথা জানান।


চীনের প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার জন্য ধন্যবাদ রাষ্ট্রদূত জিমিং বলেন, ‘আমরা একসঙ্গে আরও কাজ করতে চাই। বাংলাদেশের অগ্রাধিকারকে নিজেদের অগ্রাধিকার মনে করে চীন।’
বৈঠকে চীন থেকে বিদ্যুৎ আমদানি, বিদ্যমান প্রকল্প, চীনের ঋণ, কয়লা খনি, নিউক্লিয়ার পাওয়ার, গ্রিড ব্যবস্থা, ভূগর্ভস্থ তার, ভূগর্ভস্থ গ্রিড, বর্জ্য থেকে বিদ্যুৎ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ‘চীনের সঙ্গে আমাদের বন্ধুত্ব উত্তরোত্তর প্রগাঢ় হচ্ছে। বিভিন্ন প্রকল্পে চীনের দ্রুত সাড়া আমাদের অভিভূত করে। বিদ্যুৎ ও জ্বালানিতে অনেক প্রকল্প বা খাত রয়েছে। সেখানে চীনের আরও কাজ করার সুযোগ রয়েছে।’
এ সময় জি-টু-জি প্রকল্পে অর্থ ছাড়ে দেরির বিলম্ব চীনের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে মন্তব্য করে নসরুল হামিদ অর্থ ছাড়ে বিলম্ব যাতে না হয়, সে বিষয়টি ব্যক্তিগতভাবে দেখার অনুরোধ জানান। তিনি বলেন, ‘স্মার্ট গ্রিড, আধুনিক সাবস্টেশন, আধুনিক বিতরণ ব্যবস্থা, ভূগর্ভস্থ গ্যাসলাইন, ভূগর্ভস্থ বিতরণ লাইন ইত্যাদি খাতে বাংলাদেশ ও চীনের একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।’ এতে উভয় দেশ লাভবান হবে বলে মন্তব্য করেন তিনি।