কালো টাকার তথ্য প্রকাশে ৫ বছর কারাদণ্ড

HERVE FALCIANIতার দেওয়া তথ্যে প্রকাশ পায় সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে জমা থাকা কালো টাকার মালিকদের নাম ও সঞ্চিত অর্থের পরিমাণ। আর এ সকল তথ্য প্রকাশ করায় তাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে সুইস আদালত।

হার্ভ ফালসিয়ানি নামে ওই কর্মকর্তা ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত কাজ করতেন সুইজারল্যান্ডে এইসএসবিসি ব্যাংকের জেনেভো শাখায়।

এ সময় তিনি বিভিন্ন গ্রাহকের তথ্য সংগ্রহ ও প্রকাশ করেন। সংগৃহীত তথ্যগুলো পরে ফ্রেঞ্চ সরকারের হাতে এসে পড়ে। এ নিয়ে সে সময় সুইস ব্যাংকগুলোতে থাকা অবৈধ অর্থের গোপনীয়তার বিষয়ে বেশ আলোচনায় ও সমালোচনার ঝড় ওঠে।

হার্ভ ফালসিয়ানি বিরুদ্ধে গ্রাহকের তথ্য চুরি, অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি ও ব্যবসায়িক গোপনীয়তার চুক্তিভঙ্গের অভিযোগ আনা হয়। তথ্য চুরি ও গুপ্তচরবৃত্তির অভিযোগের বিষয়টি আমলে নিয়ে আদালত  তাকে ৫ বছরের কারাদণ্ড দেন।

তবে রায় ঘোষণার সময় এ ফরাসি নাগরিক ফালসিয়ানি আদালতে উপস্থিত ছিলেন না। ফরাসি সরকারও তার দেশের নাগরিককে হস্তান্তরে নারাজ। ফলে শাস্তি কার্যকরের বিষয়টি নিয়ে অশ্চিয়তা রয়ে গেল।

রায় ঘোষণার পর সংবাদ সংস্থা এপি নিউস তার প্রতিক্রিয়া জানতে চায়। তবে, তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হননি।

উল্লেখ্য, সুইজারল্যান্ডের বেলিনজোনায় অবস্থিত সুইস ফেডারেল ট্রাইব্যুনালে এ বিচার কাজ শুরু হয় গত অক্টোবর মাসে। সূত্র: বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

/এফএইচ/