বস্ত্র খাতে রফতানিতে নগদ সহায়তা ১ শতাংশ

বাংলাদেশ ব্যাংকতৈরি পোশাক খাতের পর এবার বস্ত্রজাত সামগ্রী (টেরিটাওয়েল ও স্পেশালাইজড টেক্সটাইল) রফতানির বিপরীতে রফতানিকারকদের ১ শতাংশ বিশেষ নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০১৯-২০২০ অর্থবছর থেকে জাহাজি পণ্যের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে। মঙ্গলবার (৭ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।
এর আগে শুধু তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা এই সুবিধা পেতেন। এই সুবিধা পেতে তৈরি পোশাক খাতে স্থানীয় মূল্য সংযোজনের হার (ভ্যাট) ন্যূনতম ৩০ শতাংশ হওয়া বাধ্যতামূলক। তবে বস্ত্রজাত সামগ্রী রফতানির বিপরীতে সুবিধা পেতে এই নিয়ম মানতে হবে না।
সার্কুলারে উল্লেখ করা হয়েছে, নিজস্ব কারখানায় উৎপাদিত পণ্য রফতানির ক্ষেত্রে নিট এফওবি (ফ্রি অন বোর্ড) মূল্যের ওপর ১ শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারক বিশেষ নগদ সহায়তা প্রাপ্য হবে।
বৈদেশিক মুদ্রায় লেনদেনে অনুমোদিত সব ডিলার ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো এই সার্কুলারে বলা হয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন, আমেরিকা ও কানাডায় রফতানির ক্ষেত্রে বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, ইজেড) অবস্থিত টাইপ-সি (দেশীয় মালিকানাধীন) প্রতিষ্ঠানের জন্যও এ সুবিধা প্রযোজ্য হবে। এ সুবিধা এবং ডিউটি ড্র-ব্যাক-বন্ড সুবিধা যুগপৎভাবে গ্রহণ না করার শর্ত প্রযোজ্য হবে না।