‘করের আওতা বাড়লে হার কমানো সম্ভব হবে’

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেছেন, আমাদের জিডিপিতে করের অবদান খুবই কম এবং যত বেশি করের আওতা বাড়ানো যাবে ততই করের হার কমানো সম্ভব হবে। এটি আমাদের ব্যবসা পরিচালনা ব্যয় হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

শনিবার ( ৩ এপ্রিল ) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের প্রতিযোগিতার সক্ষমতা : ব্যবসা পরিচালন সূচকে অন্যতম অনুষঙ্গ’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগ-এর সচিব গোলাম সারওয়ার বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। ওয়েবিনারের স্বাগত বক্তব্যে দেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান ।

সালমান এফ রহমান বলেন, দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সরকার বেশ কিছু প্রয়োজনীয় সংস্কার সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে এবং আগামীতে তা অব্যাহত থাকবে।
তিনি জানান, গত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রায় ৫৫,০০০ নতুন করদাতাকে করের আওতায় নিয়ে আসতে পেরেছে।

সালমান এফ রহমান আরও বলেন, সরকার গৃহীত বৃহৎ অবকাঠামো প্রকল্পগুলোর কাজ শেষ হলে আমাদের অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন পরিলক্ষিত হবে। সামনের দিনগুলোতে বৈশ্বিক প্রতিযোগিতা মোকাবেলার জন্য সরকার মানব সম্পদের দক্ষতা উন্নয়নে এবং গবেষণা ও উন্নয়ন কার্যক্রমে আরও বেশি হারে গুরুত্বারোপসহ বিশেষ বরাদ্দ বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছে।