শিল্পে গ্যাস সরবরাহ ঠিক রাখতে যা করা হচ্ছে

শিল্প-কারখানায় গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে তিতাস গ্যাসের পরিচালককে (অপারেশনস) দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়াও কর্মীদের কাজের শিডিউলে আনা হয়েছে পরিবর্তন।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী ইকবাল মো. নুরুল্লাহ বলেন, ‘মার্কেটিংয়ের প্রধান যারা তারাও এ দায়িত্ব পালন করবেন। প্রত্যেক জোনে তিনটি টিম কাজ করে। আমরা একটি করে টিম রিজার্ভ রেখে দিচ্ছি। যাতে জরুরি প্রয়োজনে কাজে লাগানো যায়। অফিসের জন্য দুটো টিম করা হিয়েছে। প্রতিটি টিম দুই দিন করে অফিস করবে।’

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, শিল্প-কারখানা খোলা থাকায় গ্যাসের চাহিদা খুব একটা কমেনি। তবে গতকালের তুলনায় ১০০ মিলিয়ন ঘনফুট কম এলএনজি সরবরাহ হয়েছে বলে তিতাস জানায়। চাহিদা কিছুটা কমায় গ্যাসের চাপ কমে যায়নি। 

এদিকে লকডাউনের কারণে অনেকে ঢাকা ছেড়ে যাওয়ায় বিদ্যুতের চাহিদা ২০০ মেগাওয়াটের মতো কমেছে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, গতকাল দুপুরে রাজধানীতে বিদ্যুতের চাহিদা ছিল ১৫৪০ মেগাওয়াট। আজ তা কমে ১৩০০ মেগাওয়াট হয়েছে। চাহিদা অনুযায়ী সরবরাহ থাকায় কোথাও লোড শেডিং করতে হয়নি।

এ ছাড়া গ্যাস ও বিদ্যুতের সেবা যাতে ব্যাহত না হয়, সে জন্য যেসব টিম কাজ করছে তাদের রিশিডিউল করা হয়েছে। লকডাউনে বিদ্যুৎ ও জ্বালানির জরুরি সেবাদানকারী কর্মীদের চলাচলের জন্য নিজস্ব পরিবহনের ব্যবস্থা রাখা হয়েছে।