জব্দ করা ভোজ্যতেল কোথায় যায়?

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে সয়াবিন তেলসহ পামতেলের দাম বাড়িয়েছে সরকার। বোতলজাত সয়াবিন তেল লিটারে ৩৮ টাকা আর খোলা সয়াবিন তেল লিটারে ৪৪ টাকা দাম বাড়ানোর পরও ব্যবসায়ীরা বাজারে ঠিকমতো তেল সরবরাহ করেনি। ফলে সারা দেশে ভোজ্যতেলের সংকট তীব্রতর হয়।

এমন পরিস্থিতিতে গত সোমবার (৯ মে) ভোজ্যতেলের বাজার ব্যবস্থাপনা বিষয়ে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন বাজারে অভিযান চলবে। কারা এ কাজটি করছে তাদের ইতোমধ্যে শনাক্ত করা হয়েছে। বাণিজ্যমন্ত্রীর সেই সিদ্ধান্ত মোতাবেক বাজারে মজুতকৃত ভোজ্যতেল উদ্ধারে অভিযান পরিচালিত হচ্ছে। প্রতিদিনই দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার লিটার তেল উদ্ধার করা হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, জব্দ করা এসব ভোজ্যতেল কোথায় যায়? 

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেখান থেকেই সয়াবিন বা পামতেল উদ্ধার করছে সেসব তেল সেই স্থানে বসেই গায়ে লেখা দরে উপস্থিত ক্রেতাদের কাছে বিক্রি করে দিতে বাধ্য করছে। মজুতের অভিযোগে অভিযুক্ত বিক্রেতা ভ্রাম্যমাণ আদালত কর্তৃক রায় অনুযায়ী জরিমানা পরিশোধের পাশাপাশি জব্দ করা তেল কেনা রসিদ অনুযায়ী দরে উপস্থিত ক্রেতাদের কাছে বিক্রি করে দিচ্ছেন। উদ্ধার হওয়া হাজার হাজার লিটার তেল বিক্রি করাটা সময় সাপেক্ষ। বিধায় ভ্রাম্যমাণ আদালত বা অভিযান পরিচালনাকারী টিম জব্দ করা এসব তেল বিক্রির ব্যবস্থা নিশ্চিত করেন। এটিই দায়িত্ব।  

জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, এগুলো তো আর সোনা নয় যে বাংলাদেশ ব্যাংকে জমা করা হবে। এ ছাড়া তেল সরকারের গুদামে মজুত করাটাও লক্ষ্য নয়, সম্ভবও নয়। এসব তেল বিক্রির জন্য আনা হয়েছিল, তা বিক্রি করা হয়নি বিধায় এগুলো বিক্রির ব্যবস্থা করাটাই আসল কাজ। এ কারণে জব্দ করা তেল স্পটেই তাৎক্ষণিক উপস্থিত ক্রেতাদের কাছে গায়ে লেখা দরে বিক্রির ব্যবস্থা করাটা নিশ্চিত করা হয়। বিষয়টি অভিযান পরিচালনাকারী কর্তৃপক্ষ মনিটর করে বলেও জানান ওই কর্মকর্তা।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, অবৈধ মজুতের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালিত হচ্ছে। যেখানেই অবৈধভাবে মজুত করা তেলের খোঁজ পাওয়া যাবে সেখানেই অভিযান পরিচালনা করা হবে। অভিযানে জব্দ করা তেল সাধারণ ক্রেতাদের কাছে কাগজপত্র দেখে নির্দিষ্ট দরেই বিক্রি করে দেওয়া হবে।

আরও পড়ুন:

একদিনে সারাদেশে পৌনে ২ লাখ লিটার মজুত করা তেল উদ্ধার

ভোজ্যতেলের কৃত্রিম সংকটের জন্য দায়ী ডিলাররা, অভিযোগ খুচরা বিক্রেতাদের

তেল নিয়ে খেলছে কারা?

ভারত-পাকিস্তান ও শ্রীলঙ্কার চেয়েও ভোজ্যতেলের দাম কম বাংলাদেশে

ব্যবসায়ীদের বিশ্বাস করা আমার বড় ব্যর্থতা: বাণিজ্যমন্ত্রী