হঠাৎ বেড়েছে লবণের দাম

হঠাৎ করেই বেড়ে গেছে কোরবানির পশুর চামড়া সংরক্ষণের জন্য ব্যবহৃত লবণের দাম। প্রতি বস্তায় দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। এক সপ্তাহ আগেও যেখানে প্রতি বস্তা লবণ বিক্রি হতো ৬৫০ টাকা থেকে ৭০০ টাকায়, বৃহস্পতিবার (২২ জুলাই)  তা বেড়ে ৯০০ থেকে এক হাজার টাকায় দাঁড়িয়েছে।

এদিকে, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে লবণের পর্যাপ্ত মজুদ আছে। সিন্ডিকেট করে যারা দাম বাড়াবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কাঁচা চামড়া সংরক্ষণের সঙ্গে জড়িত লালবাগের পোস্তার ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করে একটি চক্র লবণের দাম বাড়িয়ে দিয়েছে। কাঁচা চামড়া সংরক্ষণের জন্য বাধ্য হয়ে বেশি দামেই লবণ কিনতে হচ্ছে। এতে করে চামড়া সংরক্ষণের খরচ বেড়ে যাবে।

বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের মহাসচিব হাজি টিপু সুলতান বলেন, বুধবার (২১ জুলাই)  থেকেই লবণের দাম বাড়তি। আগে প্রতি বস্তা লবণ ৫৫০ টাকা ছিল। এই মাসের শুরুতে তা বেড়ে ৬৫০ টাকা ৭০০ টাকা হয়। এ বস্তাই আজ ৯ শ, এক হাজার টাকা হয়েছে গেছে।

তিনি জানান, গতকাল যে চামড়া কেনা হয়েছে তা সংরক্ষণ করা হচ্ছে। আজও আমরা কোরবানির পশুর কাঁচা চামড়া কিনছি।

পূবালী সল্টের স্বত্বাধিকারী ও বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সাবেক সভাপতি পরিতোষ কান্তি সাহা  বলেন, গত ১০-১৫ দিনে লবণের দাম বাড়েনি। গত মাসে ১০০ টাকার মতো বেড়ে প্রতি বস্তা লবণ ৬৫০ থেকে ৬৭৫ টাকায় বিক্রি করেছি। এখনও আগের দামই আছে।