বিদেশে ভার্চুয়াল মিটিংয়ের ফি পাঠাতে অনুমোদন লাগবে না

বাংলাদেশ ব্যাংককরোনাভাইরাসের কারণে অনলাইনে চলছে আলোচনা, ব্যবসায়িক বৈঠক, প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রম। বাংলাদেশ ব্যাংক বলছে, এসব সেমিনার ও ওয়েবিনারের অর্থ পরিশোধে ব্যাংকিং চ্যানেল ব্যবহার করা যাবে। শুধু তা-ই নয়, বিদেশে এ ধরনের ভার্চুয়াল মিটিংয়ের ফি পাঠাতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে না।

রবিবার (২৩ আগস্ট) এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকগুলো ভার্চুয়াল সেবার বিল পরিশোধে ‘ভার্চুয়াল কার্ড’ বা ‘এককালীন কার্ড’ ছাড়তে পারবে। এজন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না।
করোনাভাইরাসের কারণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে আনুষ্ঠানিক আলোচনা অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। ব্যাংকগুলো যথাযথ কর পরিশোধ করে এসব সেবার নির্দিষ্ট বিল পরিশোধ করতে পারবে। প্রয়োজনে এসব সেবার বিল পরিশোধের জন্য আলাদা কার্ডও ছাড়তে পারবে ব্যাংকগুলো।

এদিকে অপর এক প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্লাস অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। তাই বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের দুই সেমিস্টার ফি’র টাকা ব্যাংকগুলো পরিশোধ করতে পারবে। এক্ষেত্রে ব্যাংকগুলোকে ক্লাস চলার বিষয়ে নিশ্চিত হতে হবে। এ সুযোগ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে অনেক শিক্ষার্থী দেশের বাইরে বিভিন্ন কোর্স ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস করতে অনলাইনের সহযোগিতা নিচ্ছেন। সেই কোর্স ফি বৈধভাবে পরিশোধের জন্যই এই সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।