বাণিজ্যিক ভবন পরিদর্শন শুরু করেছে বিডা

ঢাকার দুই সিটিতে বহুতল বাণিজ্যিক ভবন পরিদর্শন শুরু করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ—বিডা’র নেতৃত্বাধীন টিম। এ কার্যক্রমে বিডাকে সহযোগিতা করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

সোমবার (৪ জুলাই) ঢাকা উত্তরের গুলশানের পিংক সিটি শপিং কমপ্লেক্স এবং দক্ষিণ সিটির গাউছিয়া মার্কেটে সমন্বিত পরিদর্শন টিম-৬ ও টিম-৯ পরিদর্শন শুরু করেছে। এই কার্যক্রম ৮২টি প্রশ্ন সংবলিত নতুন চেকলিস্টের মাধ্যমে সম্পাদন করা হচ্ছে।

শ্রম মন্ত্রণলয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহমেদ বলেন, ‘প্রতিষ্ঠানগুলোর কাঠামোগত, বৈদ্যুতিক ও অগ্নি নিরাপত্তাসহ অন্যান্য ত্রুটি চিহ্নিত করার লক্ষ্যে পরিদর্শকরা বহুতল বাণিজ্যিক ভবন কর্তৃপক্ষের সঙ্গে সহযোগী মনোভাব নিয়ে আন্তরিকতার সঙ্গে পরিদর্শন করবেন। পরিদর্শন রিপোর্টে যেন বাণিজ্যিক প্রতিষ্ঠান ও মার্কেটগুলোর সঠিক চিত্র প্রতিফলিত হয় সেদিকে গুরুত্বারোপ করবেন পরিদর্শকরা। রিপোর্টের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।’

প্রাথমিকভাবে ১০ হাজার ৭২টি ভবন পরিদর্শনের লক্ষ্যে ১১টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিম গঠন করা হয়েছে। টিমগুলোতে কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর, পরিবেশ অধিদফতর, গণপূর্ত অধিদফতর, স্থাপত্য অধিদফতর, তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বিস্ফোরক পরিদফতর, এফবিসিসিআই, ডেসকো, ডিপিডিসি, রাজউক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সদস্যরা কাজ করবেন বলে জানিয়েছে শ্রম মন্ত্রণালয়।