একমিনিট আলো নিভিয়ে স্মরণ করা হবে ২৫ মার্চের কালরাত

 

২৫ মার্চের কালো রাত (ছবি: সংগৃহীত)একমিনিট আলো নিভিয়ে ২৫ মার্চের ভয়াল কালরাত পালনের ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আগামীকাল (রবিবার) দিবাগত রাত ৯ টা থেকে ৯ টা ০১ মিনিট, এই কর্মসুচি পালন করা হবে।জরুরি সেবা প্রতিষ্ঠান ও কেপিআই এই আয়োজনের বাইরে থাকবে।তবে বিদ্যুৎ বিভাগ থেকে ওই সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হবে না। 

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় সূত্র জানায়, মহান মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ২৫ মার্চ হানাদার বাহিনী নিরীহ বাঙালির ওপর যে নির্মম হত্যাযজ্ঞ চালিয়ে, সেই ঘটনাকে স্মরণ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই কালো রাতের সঙ্গে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছে। একইসঙ্গে বিভিন্ন মাধ্যমে সাধারণ মানুষকে আলো নিভিয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে উদ্বুদ্ধ করছে মন্ত্রণালয়। 

এ বিষয়ে জানতে চাইলে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘কালরাতকে স্মরণ করতে এই কর্মসুচির ঘোষণা দেওয়া হয়েছে।একমিনিট আলো বন্ধ রাখার মধ্য দিয়ে এই কালো রাতকে স্মরণ করবে মানুষ।’ তিনি বলেন, ‘মানুষকে আমরা আহ্বান জানিয়েছি তারা নিজস্ব উদ্যোগে শহীদদের স্মরণে আলো বন্ধ রাখবেন।তবে কেন্দ্রীয়ভাবে কোথাও এই কর্মসূচি পালন করা হবে না।’ 

মন্ত্রী বলেন, ‘অন্য যেকোনও দিনের চেয়ে এই দিন শুধু আমাদের কাছেই নয়, বিশ্বের গণহত্যার ইতিহাসেও একটি স্মরণযোগ্য দিন।একদিনে এত মানুষ হত্যা পৃথিবীর ইতিহাসে বিরল।’ দিনটি যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনে সবার সহযোগিতা চান তিনি। 

এদিকে গত ১১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকের পর প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ১ মিনিট বিদ্যুৎ বন্ধ রাখার ঘোষণা দেন।তিনি শনিবার এ বিষয়ে বলেন, ‘উদ্যোগটি নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।আমরা এই কর্মসূচি পালনে সহায়তা করছি।’ সাধারণ মানুষ বিপুলভাবে এই কর্মসূচিতে সাড়া দেবে বলে তিনি আশা প্রকাশ করেন। সারাদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয় এই উদ্যোগে সহায়তা করবে। 

সংশ্লিষ্টরা বলছেন, হঠাৎ করে সিস্টেম থেকে নির্দিষ্ট একটি সময়ে বিপুল পরিমাণ বিদ্যুৎ চাহিদা কমে গেলে ব্ল্যাক আউটের মতো ঘটনা ঘটতে পারে।এক্ষেত্রে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ সংস্থার আলাদা উদ্যোগ থাকতে হবে। এর আগে ২০১৪ সালে ভেড়ামারা ব্যাক টু ব্যাক সাবস্টেশনে সরবরাহ সমস্যা দেখা দিলে সারাদেশ অন্ধকারে তলিয়ে যায়। এরও আগে ২০০৮ সালে সিডরের সময় বিদ্যুৎ চাহিদা আকস্মিক কমে যাওয়ায় ব্ল্যাক আউটের ঘটনা ঘটে। তবে আগে থেকে প্রস্তুতি থাকলে সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ নিলে কোনও অঘটন ঘটবে না। 

বিষয়টি নিয়ে কথা বলে দেখা গেছে এখনও বিদ্যুৎ বিভাগ এ বিষয়ে কিছু জানে না।তাদের কোন চিঠিও দেওয়া হয়নি।বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, অবশ্যই একসঙ্গে সবাই আলো নিভিয়ে গণহত্যাকারীদের ধিক্কার জানাতে পারে।তবে এ ধরনের উদ্যোগ বাস্তবায়নে কারিগরিভাবে আগে থেকে প্রস্তুতি থাকা দরকার। 

জানতে চাইলে পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, শুধু বিদ্যুতের আলো বন্ধ করলে আমাদের সমস্যা হওয়ার কথা নয়। মাত্র ২ থেকে ৩ ভাগ আলোর লোড থাকে।এটা বন্ধ হলে তেমন কোনও সমস্যা হওয়ার কথা নয়।এই কর্মসূচিতে যেহেতু শুধু আলো বন্ধ করা হবে, তাই কোনও সমস্যা হবে না।