এখনও ৩ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন

ঘূর্ণিঝড় ইয়াসে আরইবির ১৩ উপকূলীয় সমিতি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ কম হলেও প্রায় ১১ হাজার গ্রাহক তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। এখনও প্রত্যন্ত এলাকায় প্রায় তিন হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে। যদিও ইয়াস বাংলাদেশের উপকূলে আঘাত করেনি, ভারতের উপকূলে আঘাত করেছিল। কিন্তু এর প্রভাবে উপকূলীয় এলাকাগুলোতে ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ ভারী বৃষ্টি হয়েছে দুদিন ধরে। একই সময়ে জোয়ারের পানি ৩ থেক ৬ ফুট বেশি উচ্চতার হওয়ার কারণে বহু এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে যায়। এতে বিদ্যুতের খুঁটি হেলে পড়ে, ভেঙে পড়ে। গাছ পড়ে বহু এলাকায় বিদ্যুতের তার ছিঁড়ে যায়।

জানা যায়, ইয়াসের প্রভাবে তাৎক্ষণিকভাবে সাতক্ষীরাতে ৪ হাজার ২০০, খুলনায় ৬ হাজার ৬৯, পটুয়াখালীতে ৬০০ গ্রাহকের বাড়িতে বিদ্যুৎ ছিল না।

জানতে চাইলে আরইবির সদস্য ( পরিকল্পনা ও উন্নয়ন) আমজাদ হোসেন বলেন, আমরা আগে থেকেই প্রস্তুত ছিলাম। ঝড় থেমে যাবার পর পরই আমারা বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করা কাজ শুরু করি। এরমধ্যে বেশিরভাগ এলাকায় আমরা সংযোগ দিয়েছি। কিন্তু কিছু এলাকা আছে যেখানে যাতায়াত ব্যবস্থা অনেক নাজুক। অনেক এলাকার পানি এখনো নামেনি। যেমন, দাকোপ, কয়রা, পাইকগাছা, প্রতাপপুর, কালিয়াসহ বেশ কিছু এলাকায় পানির কারণে কাজ করা যাচ্ছে না। এসব এলাকার প্রায় ৩ হাজার গ্রাহক এখনও বিদ্যুৎ পায় নি। পানি নামলেই আমরা দ্রুত কাজ শুরু করতে পারবো বলে আশা করছি।

আরইবি জানায়, ইয়াসের প্রভাবে তাদের ১১টি বিদ্যুতের খুঁটি পড়ে যায়। ১৮টি ট্রান্সফরমার ক্ষতিগ্রস্ত হয়েছে। কনডাক্টরের ক্ষতি হয়েছে ২ হাজার ৫২০ টি স্থানে। এছাড়া ইনসুলেটর নষ্ট হয়েছে ২৭২টি জায়গায়। আরইবির এক কর্মকর্তা জানান, খুঁটিতে ৫৫ লাখ, ট্রান্সফরমারে ৭৯ লাখ, কনডাক্টরে ১ কোটি ২৬ লাখ, ইনসুলেটরে ১ লাখ ৩৬ হাজার টাকার ক্ষতি হয়েছে।