সব বিদ্যুৎ বিতরণ কোম্পানির জন্য একটি কল সেন্টার করার নির্দেশ

গ্রাহক সেবা নিশ্চিত করতে সব বিদ্যুৎ বিতরণ কোম্পানির জন্য একটি কল সেন্টার করার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রবিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত পিডিবির কল সেন্টার স্থাপন চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেকের জন্য পৃথক পৃথক নম্বর থাকলে সেটি মনে রাখা কঠিন। এজন্য সব বিতরণ কোম্পানির জন্য একটি পৃথক নম্বর থাকলে সাধারণ মানুষের জন্য সুবিধা হবে।

গ্রাহক সেবার মান বাড়াতে এবার পিডিবি খুলতে যাচ্ছে কল সেন্টার। এজন্য এই বিষয়ে আজ বিদ্যুৎ ভবনের মুক্তি হলে একটি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিতে পিডিবির পক্ষে পরিচালক (ক্রয় পরিদফতর) রুবিনা হক এবং কল সেন্টার স্থাপনকারী কোম্পানি ডিজিকন টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ সই করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। এসময় বিদ্যুৎ খাতের বিভিন্ন সংস্থার প্রধান, বিদ্যুৎ কর্মকর্তা, পিডিবির সদস্যসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।পিডিবি’র কল সেন্টার স্থাপন চুক্তি

প্রতিমন্ত্রী বলেন, যত দ্রুত সম্ভব সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। এখন প্রত্যেকটা বিতরণ কোম্পানি যদি আলাদা আলাদা কল সেন্টার করে তাহলে মানুষ এতগুলো নম্বর মনে রাখতে পারবে না। আবার এমন একটি নম্বর হতে হবে যেটি সহজে সবাই মনে রাখতে পারে। এজন্য সবার জন্য যদি একটি কল সেন্টার থাকে তাহলে ভালো হয়।

অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, সারাবিশ্বের মতো আমরাও বেসরকারি কোম্পানির মাধ্যমে কলসেন্টার করার পরিকল্পনা করছি। এরই ধারাবাহিকতায় বিতরণ কোম্পানিগুলো কল সেন্টার খুলতে শুরু করেছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া এবং সেবার মান বাড়াতে যে উদ্যোগ আমরা নিয়েছি তা এর মাধ্যমে আরও এগিয়ে যাবে।

পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, চুক্তি সইয়ের তিন মাসের মধ্যে কল সেন্টার চালু করা হবে। আগামী ১ জানুয়ারি থেকে এটি চালু হবে। ২৪ ঘণ্টাই এটি চালু থাকবে। কেন্দ্রীয়ভাবে এই মনিটরিং করা হবে।

ডিজিকন টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ বলেছেন, এখন যে প্রযুক্তি এসেছে সেসব প্রযুক্তি পিডিবির কল সেন্টারে অ্যাপ্লাই করা হবে। সে হিসেবে পিডিবির কল সেন্টার হবে অত্যাধুনিক।

অনুষ্ঠানে জানানো হয়, কল সেন্টারে মোট ২০৬টি স্মার্ট ফোন আছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে পূর্ণাঙ্গভাবে এই সেন্টার চালু হবে এবং সার্বক্ষণিকভাবে দিনরাত ২৪ ঘণ্টা পরিচালিত হবে।

পিডিবির যে কোনও গ্রাহক ১৬১৩১ নম্বরে কল করে মোবাইল অ্যাপ এর মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন এবং তা স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট বিতরণ অঞ্চলে পৌঁছে যাবে। সাধারণত অন্য কল সেন্টারগুলোতে যেভাবে সেবা দেওয়া হয় এখানেও সেই একই প্রক্রিয়া অনুসরণ করা হবে।