বাড়ানো হলো কাফকো সার কারখানায় সরবরাহকৃত গ্যাসের দাম  

কর্ণফুলী সার কারখানায় (কাফকো) সরবরাহ করা গ্যাসের দাম বাড়িয়ে প্রতি ঘনমিটার ৩০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (১৮ ডিসেম্বর) জারি করা এক প্রজ্ঞাপনে জ্বালানি বিভাগ বেসরকারি সার কারখানার ব্যবহার করা গ্যাসের দাম বাড়ানোর কথা জানিয়েছে।

জাপান, ডেনমার্ক এবং নেদারল্যান্ডসের যৌথ উদ্যোগে ১০০ একর জমির ওপর নির্মিত এই সার কারখানায় গ্যাস সরবরাহ করে কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি। সরকার সার উৎপাদনে ভর্তুকি মূল্যে গ্যাস সরবরাহ করে। এই দাম প্রতি ঘনমিটারে ১৬ টাকা। দেশের সরকারি সার কারখানাগুলো যেহেতু ভর্তুকি দরে সার বিক্রি করে, সেজন্য তাদের কম দামে গ্যাস দেওয়া হয়।

জ্বালানি বিভাগ জানায়, কাফকো একটি বেসরকারি প্রতিষ্ঠান, তারা সরকারের কাছে প্রতিযোগিতামূলক দরে সার বিক্রি করে। কাফকোর সঙ্গে গ্যাস বিতরণের ক্ষেত্রে কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির একটি চুক্তি রয়েছে। গ্যাসের আন্তর্জাতিক বাজার দর এবং ডলারের দরের ওপর ভিত্তি করে ওই চুক্তিটি প্রণয়ন করা হয়।

জানা গেছে, চলতি বছরের ১৮ জানুয়ারি দেশের বিদ্যুৎ এবং শিল্প কারখানার জন্য গ্যাসের দাম বাড়ানো হয়। তখন থেকে দেশের মাঝারি, ভারী শিল্পের পাশাপাশি শিল্পের ক্যাপটিভ পাওয়ারে (নিজস্ব ব্যবস্থাপনায় উৎপাদিত বিদ্যুৎ) গ্যাসের দাম বাড়িয়ে ঘনমিটার প্রতি ৩০ টাকা করা হয়।

তবে চুক্তি নবায়ন করে গত বছর ২৬ মে কাফকোর গ্যসের দাম নির্ধারণ করা হয়েছিল। দেশের অন্য গ্যাসের দাম যা-ই থাকুক না কেন, কাফকোর গ্যাসের দাম তাদের সঙ্গে থাকা চুক্তি অনুযায়ী নির্ধারিত হয় বলে জ্বালানি বিভাগ সূত্র জানায়।