‘মানবতাবিরোধী অপরাধের অভিযোগ মিথ্যা, এটা প্রতিহিংসা’

নেত্রকোনায় আওয়ামী লীগ সভাপতির সংবাদ সম্মেলন

নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান দাবি করেছেন, তার বিরুদ্ধে মানুষ খুনসহ অন্য যেসব অভিযোগ আনা হয়েছে তা যেমন মিথ্যা, মানবতাবিরোধী অপরাধের অভিযোগও মিথ্যা। ব্যক্তিগত প্রতিহিংসা থেকেই এ অভিযোগ দায়ের করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে আনা অভিযোগের প্রেক্ষিতে শনিবার বেলা ১১টায় নেত্রকোনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

গত সোমবার (২৮ নভেম্বর) আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আদালতের তদন্ত সংস্থার কাছে দলটির সাবেক জেলা সভাপতি মুক্তিযোদ্ধা শামছুজ্জোহা এ অভিযোগ উত্থাপন করেছেন। অভিযোগে মতিয়র রহমান খানের বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন সময়ে হত্যাসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার কথা উল্লেখ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অভিযুক্ত জেলা আওয়ামী লীগ সভাপতি মতিয়র রহমান দাবি করেন, ‘আমার বিরুদ্ধে ওই মুক্তিযোদ্ধার (শামছুজ্জোহা) অভিযোগ মানবতাবিরোধী অপরাধ, খুন বা মহান মুক্তিযুদ্ধের চেতনা সংক্রান্ত নয়। আমার বিরুদ্ধে এটা উনার ব্যক্তিগত প্রতিহিংসা। যা সঠিক তদন্তে বের হয়ে আসবে।’

তিনি আরও বলেন, ‘গত ২৮ নভেম্বর আমার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাই্যবুনালে নেত্রকোনার একজন মুক্তিযোদ্ধা যে অভিযোগ তুলেছেন তা সম্পূর্ণ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক। অভিযোগকারী মুক্তিযোদ্ধা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বাজে মন্তব্য করার অভিযোগে ২০১০ সালে দলের সভাপতির পদ থেকে তাকে সরিয়ে দেওয়া হয়। আমি সভাপতি হওয়ার পর থেকেই তিনি আমার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত আছেন। আমি এ ধরনের মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পিপি অ্যাডভোকেট গোলাম মোহাম্মদ খান পাঠান বিমল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা ওবায়দুল হক রতন, মুক্তিযোদ্ধা আব্দুল মতিন খান, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলজার আহমেদ, নেত্রকোনা সরকারি কলেজের সাবেক জি এস হাবিবুর রহমান খান রতন, জেলা আওয়ামী লীগের সাবেক দফতর সম্পাদক মাজহারুল ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির সাবেক সম্পাদক সানওয়ার হোসেন ভূইয়া, কলমাকান্দা উপজেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস ও ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রহিম প্রমুখ।

উল্লেখ্য, গত সোমবার (২৮ নভেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আদালতের তদন্ত সংস্থার কাছে মুক্তিযোদ্ধা শামছুজ্জোহা জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খানের বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন সময়ে হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনেন।

/এফএস/টিএন/