‘মৃত্যুর আগে একবার নিজের নামটা মুক্তিযোদ্ধার তালিকায় দেখতে চাই’

শেখ হাফিজুর রহমান১৯৭১ সালে ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন শেখ হাফিজুর রহমান। তখন তিনি ছিলেন চল্লিশের যুবক। এখন তার বয়স ৯৫ বছর। কিন্তু এখনও মুক্তিযোদ্ধাদের তালিকায় ওঠেনি তার নাম। একাধিকবার এই তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করার আবেদন করেও ব্যর্থ হয়েছেন তিনি। বাগেরহাটের মোল্লাহাট উপজেলার চরকান্দি গ্রামের এই মুক্তিযোদ্ধা সর্বশেষ ১৫ জানুয়ারি জেলা প্রশাসক বরাবর এই আবেদন করেছেন বলে জানিয়েছেন বাংলা ট্রিবিউনকে।
মুক্তিযোদ্ধা হাফিজুর রহমান তার আবেদনে উল্লেখ করেছেন, ১৯৭১ সালে তিনি ভারত থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার জন্য। ওই প্রশিক্ষণ নিয়ে তিনি আসেন যশোরে। সেখানকার মনোহরপুর গ্রামে তার ভাইয়ের বাড়িতে রাত কাটিয়ে পরেরদিন ফিরে আসেন এলাকায়।
এলাকায় ফিরে আসার পর শেখ হাফিজুর রহমান মোল্লাহাটের নগরকান্দি ক্যাম্পে থেকে হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেন। কিন্তু এরই মধ্যে তার মুক্তিযুদ্ধে যোগ দেওয়ার খবর জানতে পেরে তার ভাই ও ভাইয়ের শ্যালককে রাজাকাররা গুলি করে হত্যা করে।
নিজে প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিলেও এবং এ কারণে স্বজনদের হারালেও দেশ স্বাধীন হওয়ার পর হাফিজুর রহমানের নাম ওঠেনি মুক্তিযোদ্ধার তালিকায়। লিখিত আবেদনে তিনি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন এই তালিকায় নাম ওঠানোর জন্য। বাংলা ট্রিবিউনকে নিজের শেষ ইচ্ছার কথা জানিয়ে তিনি বলেন, ‘মৃত্যুর আগে অন্তত একবার নিজের নামটা মুক্তিযোদ্ধার তালিকায় দেখতে চাই।’
আরও পড়ুন-

ইসি গঠনের আগেই আইন হলে সরকারের প্রতি আস্থা বাড়বে

কুমিল্লায় চালক হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

 

/টিআর/