২৬ জানুয়ারি থেকে উত্তরবঙ্গে পণ্য পরিবহনে ধর্মঘটের আল্টিমেটাম

রাজশাহীবারো দফা দাবি মানা না হলে আগামী ২৬ জানুয়ারি থেকে উত্তরবঙ্গে (রাজশাহী ও রংপুর বিভাগ) অনির্দিষ্টকালের জন্য  সব পণ্যবাহী পরিবহন বন্ধ রাখার আল্টিমেটাম ঘোষণা করা হয়েছে।
শনিবার রাতে রাজশাহীতে এক সংবাদ সম্মেলনে উত্তরবঙ্গ পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের এক জরুরি সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়।
সংগঠনের আন্দোলন কমিটির সভাপতি আব্দুল মান্নান আকন্দ ১২ দফা তুলে ধরে বলেন, ‘পরিবহনে অতিরিক্ত পণ্য বোঝাই না করতে প্রেসনোট জারি, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, ওয়েব্রিজে জরিমানা বাতিল, ১২ হাজার টাকা স্কেল জরিমানা প্রত্যাহার, ফেরিঘাটে চাঁদাবাজি ও অনিয়ম বন্ধ, কাগজপত্র পরীক্ষার নামে হয়রানি বন্ধ, পৌরসভা ও সিটি করপোরেশনের নামে চাঁদাবাজি বন্ধ, ব্রিজের টোল কমানো, অপ্রয়োজনীয় স্পিড ব্রেকার অপসারণ, প্রশিক্ষণের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রদান, জ্বালানি তেলের দাম কমানো, ভারতের পেট্রাপোল বন্দরে চালকদের নির্যাতন বন্ধ ও গত বছরে সীতাকুণ্ডু থানায় ৪০০ জন অজ্ঞাত ট্রাকচালকের নামে দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে।’
তিনি আরও বলেন, ‘বিভিন্ন অজুহাতে প্রশাসনের দফায় দফায় মামলা ও হয়রানিতে পরিবহন মালিকদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এ থেকে আমরা পরিত্রাণ চাই। ’  
সভায় উপস্থিত ছিলেন, উত্তরবঙ্গ ট্রাক লরি ও কাভার্ট ভ্যান মালিক- শ্রমিক- ঐক্য পরিষদের সভাপতি সামসুর রহমান খান মানিক, ঐক্য পরিষদের আন্দোলন কমিটির সহসভাপতি সাদরুল ইসলাম, মোজাম্মেল হক কবির, মোস্তারুল ইসলাম আলম, সাধারণ সম্পাদক নুর কায়েম সবুজ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মান্নান মণ্ডল ও রবিউল নবী, সদস্য রুস্তম আলী, রেজাউল খান, আমিনুল ইসলাম সেন্টু, মায়নুল ইসলাম মানা, নজরুল ইসলাম নজু ও তপন সরকার প্রমুখ।
/এপিএইচ/