বান্দরবানে পাহাড় কেটে সাবাড়, নীরব প্রশাসন

বান্দরবান সদর উপজেলার কালাঘাটা এলাকায় স্কেভেটর দিয়ে প্রকাশ্যে অবৈধভাবে কাটা হচ্ছে পাহাড়। পৌর এলাকার বিভিন্ন সড়ক ভরাটের কাজে এসব পাহাড়ের মাটি ব্যবহার করা হচ্ছে, বলে অভিযোগ স্থানীয়দের।

বান্দরবান শহরের কালাঘাটা এলাকায় অবৈধভাবে কাটা হচ্ছে পাহাড়স্থানীয়রা জানান, বান্দরবান সদর উপজেলার কালাঘাটা শিশু পরিবার সংলগ্ন এলাকায় পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশের মালিকানাধীন বিশাল পাহাড় স্কেভেটর দিয়ে অবৈধভাবে কেটে বিভিন্ন জায়গায় মাটি বিক্রি করছে মেসার্স আবছার কনন্সট্রাকশনের ঠিকাদার নুরুল আবছার। এই পাহাড়ের মাটির একাংশ দিয়ে ভরাট করা হচ্ছে বান্দরবানের পৌর এলাকার বিভিন্ন সড়ক। প্রকাশ্যে বিশাল পাহাড় কেটে সাবাড় করে ফেললেও প্রশাসন এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করছে।

জেলা শহরের কালাঘাটার বাসিন্দা নুর আহাম্মদ ও উচনু মারমা জানান, ঠিকাদার নুরুল আবছার তার সহযোগীরা স্কেভেটর দিয়ে প্রকাশ্যে পাহাড় কাটছে। পাহাড়ের এসব মাটি ট্রাকযোগে পৌর এলাকার বিভিন্ন জায়গায় বিক্রয় করা হচ্ছে। ইতিমধ্যে বিশাল পাহাড়টির একাংশ কেটে সাবাড় করা হয়েছে।
বান্দরবান শহরের কালাঘাটা এলাকায় অবৈধভাবে কাটা হচ্ছে পাহাড় অভিযুক্ত ঠিকাদার নুরুল আবছার বলেন, ‘পৌর এলাকায় বিভিন্ন জায়গায় রাস্তা সংস্কারের কাজ চলছে। দ্রুত কাজ শেষ করার জন্য মেয়র ইসলাম বেবী বারবার চাপ সৃষ্টি করছেন। তাই পাহাড় থেকে মাটি নিয়ে রাস্তার কাজ শেষ করার চেষ্টা করছি।’

বান্দরবানের পৌর মেয়র মো. ইসলাম বেবী বলেন, ‘উন্নয়ন কাজের দায়িত্ব পেয়েছে ঠিকাদার, তারা মাটি কোন স্থান থেকে আনবে সেটি তাদের ব্যাপার।’

পাহাড় কাটার বিষয়ে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, অবৈধভাবে পাহাড় কাটার সংবাদ আপনাদের মাধ্যমে জানতে পেরেছি এবং আমি দ্রুত ব্যবস্থা দিব। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এবং বাংলাদেশ ভবন নির্মাণ আইন (১৯৫২) অনুযায়ী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনও পাহাড় কাটা যাবে না।
ছবি: এস বাসু দাশ

/এমও/