বিএনপি ফতোয়া দিলেও হাওরবাসীর পাশে দাঁড়াচ্ছে না: ত্রাণমন্ত্রী

sylhet picহাওর জুড়ে যখন হাহাকার তখন বিএনপি নেতারা ঢাকায় বসে ফতোয়া দিচ্ছে। কিন্তু তারা হাওরবাসীর পাশেও দাঁড়াচ্ছে না বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এ সময় মন্ত্রী জামায়াত ইসলামী ছাড়া সব রাজনৈতিক দলের নেতাদের ক্ষতিগ্রস্ত হাওরবাসীর সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এসব কথা বলেন তিনি।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ‘যাদের গাফিলতিতে হাওরে ক্ষতি হয়েছে তাদের চিহ্নিত করা হয়েছে। ইতোমধ্যে একজনকে প্রত্যাহার করা হয়েছে। যাদের কারণে বাঁধ নির্মাণে দুর্নীতি হয়েছে তাদের কোনোভাবে ছাড় দেওয়া হবে না। তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে।’

তিনি আরও বলেন, ‘ক্ষতিগ্রস্ত হাওরবাসীর খাদ্যের কোনও অভাব হবে না। যতোদিন নতুন ধান না ফলছে, অবস্থা স্বাভাবিক না হচ্ছে, ততোদিন সরকারের পক্ষ থেকে হাওরবাসীকে খাদ্য সহায়তা দেওয়া হবে। প্রয়োজনে হাওরের ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র মানুষদের ভিজিএফর মাধ্যমে খাদ্য সহায়তা এবং সাধারণ ক্ষতিগ্রস্তদেরকে ১০ টাকা কেজি দরে খাদ্য শস্য সরবরাহ করা হবে। এছাড়া তাদের বিকল্প কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে।’

সভায় আরও উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ইয়াহিয়া চৗধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক সফিকুর রহমান প্রমুখ।

/এসএনএইচ/