ব্রি’র পরিচালক হলেন তমাল লতা আদিত্য

ড. তমাল লতা আদিত্যদেশের বিশিষ্ট কৃষিবিজ্ঞানী ড. তমাল লতা আদিত্যকে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) পরিচালক (গবেষণা) পদে নিযুক্ত করা হয়েছে। সোমবার (০২ অক্টোবর) তিনি দায়িত্ব গ্রহণ করেন। এ পদে যোগদানের আগে তিনি এই ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

ব্রি’র জনসংযোগ বিভাগ সূত্র জানায়, ড. তমাল লতা আদিত্য ১৯৯৪ সালে ব্রি’তে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগ দিয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ব্রি’র আঞ্চলিক কার্যালয় বরিশাল, হবিগঞ্জ ও  কুমিল্লায় সাত বছর উদ্ভিদ প্রজনন বিভাগের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি উদ্ভিদ প্রজননবিদ হিসেবে ১০টি ধানের জাত (ব্রি ধান ৪৯, ব্রি ধান ৫০, ব্রি ধান ৫৬, ব্রি ধান ৫৭, ব্রি ধান ৫৮, ব্রি ধান ৬৩, ব্রি ধান ৬৬, ব্রি ধান ৭১, ব্রি ধান ৮০ ও ব্রি ধান ৮১) উদ্ভাবনে সরাসরি জড়িত ছিলেন। তার নেতৃত্বে ব্রি’র উদ্ভিদ প্রজনন বিভাগ এ বছর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার লাভ করে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে তিনি কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে প্রথম শ্রেণিতে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০২ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ প্রজনন ও বায়োটেকনোলজি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ২৬টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।