মোবাইলফোনে পিএসসির প্রশ্ন, দফতরির জরিমানা

বগুড়াবগুড়ার সারিয়াকান্দির রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোবাইল ফোনে পিএসসি (প্রাইমারি স্কুল সার্টিফিকেট) পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্র কপি করায় ওই স্কুলের দফতরি রাসেল মিয়াকে (২৩) জরিমানা করা হয়েছে। তাকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১০ দিনের জেল দেওয়া হয়। রবিবার (১৯ নভেম্বর) সকালে কেন্দ্র পরিদর্শনকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবদুল কাদের তাকে ফোনসহ হাতে-নাতে আটক করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল কাদের জানান, দফতরি রাসেল আদালতে অপরাধ স্বীকার করায় তাকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১০ দিনের জেল দেওয়া হয়। পরে তিনি টাকা পরিশোধ করেছেন। তিনি আরও জানান, ওই ফোনে ইন্টারনেট ছিলনা। প্রশ্নটি কোথাও শেয়ার করার প্রমাণ পাওয়া যায়নি। পেলে তার সাজা বেশি হতো। তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির ব্যবস্থা নিতে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, কেন্দ্র সচিব সবার কাছ থেকে মোবাইল ফোন জমা নেন। কিন্তু দফতরি রাসেল নিজের ফোনটি শরীরে লুকিয়ে রাখেন। সকাল সাড়ে ১১টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল কাদের কেন্দ্রটি পরিদর্শনে যান। এ সময় তিনি দফতরি রাসেল মিয়ার হাতে স্মার্ট ফোনটি দেখতে পান। ফোনের ফটো গ্যালারিতে ইংরেজি প্রশ্নপত্রের কপিও দেখতে পান।