প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী: প্রথম দিন খুলনায় অনুপস্থিত ১২১৭

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা (ফাইল ছবি)

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিন খুলনায় ১২১৭ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্রনাথ পোদ্দার এ তথ্য নিশ্চিত করেন।

রবিবার (১৯ নভেম্বর) ইংরেজি বিষয়ের পরীক্ষা হয়। এবারের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় খুলনা থেকে ৪০ হাজার ১৮৮ জন শিক্ষার্থী নিবন্ধন করে।

সূত্র জানায়, অনুপস্থিত ১২১৭ জন শিক্ষার্থীর মধ্যে রয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ৭৮৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৪২৬ জন ছাত্র এবং ৩৬২ জন ছাত্রী। এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অনুপস্থিত ছিল ৪২৯ জন। এর মধ্যে ২৫৭ জন ছেলে এবং ১৭২ জন মেয়ে। এবার পিইসিতে পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ৭৯৩ জন এবং ইবতেদায়িতে তিন হাজার ৩৯৫ জন।

সূত্র আরও জানায়, সদর থানার কেন্দ্রগুলোতে অনুপস্থিতির সংখ্যা গড়ে ৪৭ জন। এর মধ্যে পিইসিতে ৩৪০ জন এবং এবতেদায়িতে ৬৭ জন, যা মোট অনুপস্থিতির তিন ভাগের একভাগ।

খালিরপুর স্যাটেলাইট টাউন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সচিব মো. আমানুল্লাহ শেখ জানান, তার কেন্দ্রে ২২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তার ধারণা, অনুপস্থিত পরীক্ষার্থীরা খুলনা শহর ছেড়ে গ্রামে চলে গেছে, যার কারণে পরীক্ষায় অংশ নেয়নি।

খুলনা সদর থানার শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম বলেন, ‘সদর এলাকার পরীক্ষার্থীরা খুব একটা সচেতন নয়। তাই অনুপস্থিতির এমন অবস্থা।’

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্রনাথ পোদ্দার বলেন, ‘অনুপস্থিতির সংখ্যা এতো বেশি কেন, তা বলতে পারছি না। তবে অন্যান্য বছরের মতো এবারও সদর থানায় অনুপস্থিতিটা বেশি।’