পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানোর কাজ চলছে

পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ চলছে (ছবি: মুন্সীগঞ্জ প্রতিনিধি)আজ শুক্রবার (২৯ জুন) পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস (সুপার স্ট্রাকচার) বসানোর কাজ চলছে। এ লক্ষ্যে পঞ্চম স্প্যানটিকে গতকাল বৃহস্পতিবার ৪১ ও ৪২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়েছে। শুক্রবার সকাল ৯টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু হয়। আবহাওয়া অনুকূলে থাকায় দুপুর নাগাদ স্প্যান বসানোর কাজ শেষ হবে বলে আশা করছেন প্রকৌশলীরা। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) আহমেদ আহসান উল্লাহ এ তথ্য নিশ্চিত করেন।

বাংলা ট্রিবিউনকে আহমেদ আহসান উল্লাহ জানান, ‘সবকিছু ঠিক থাকলে আজ (শুক্রবার) দুপুরের দিকে ৪১ ও ৪২ নম্বর পিলারে পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস বসানো হবে। আবহাওয়া অনুকূলে আছে। তাই সকাল ৯টা থেকে আমরা স্প্যান বসানোর কাজ শুরু করি। পিলার বরাবর স্প্যানটি পজিশনিং করা হচ্ছে। এটি করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

এর আগে আজ বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়ান ই’-তে করে স্প্যানটিকে সেতুর জাজিরা প্রান্তে নেওয়া হয়। এখন স্প্যানটি ৪১ ও ৪২ নম্বর পিয়ারের কাছে রাখা হয়েছে।পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ চলছে (ছবি: মুন্সীগঞ্জ প্রতিনিধি)

প্রকৌশলীরা জানান, চারটি স্প্যান বসানোর পর সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে। পঞ্চম স্প্যানটি বসলে সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হবে।

প্রকোশলীরা আরও জানান, পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানোর পর ষষ্ঠ স্প্যান বসানোর কাজে হাত দেওয়া হবে। আর এটিও জাজিরা প্রান্তে বসানো হবে।

সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজন। মোট ৪২টি পিয়ারের ওপর স্প্যান বসবে ৪১টি। ৪০টি পিয়ার থাকবে নদীর ওপর ও বাকি দুটি নদীর তীরে।

আরও পড়ুন- এক নজরে পদ্মা সেতু