শিশুশ্রম বন্ধ করা হবেই: শ্রম প্রতিমন্ত্রী

এক নারীর হাতে চেক তুলে দিচ্ছেন শ্রম প্রতিমন্ত্রী (ছবি- প্রতিনিধি)

দেশ থেকে শিশুশ্রম নিরসনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেছেন, ‘যে কোনও উপায়ে শিশুশ্রম বন্ধ করা হবেই।’

রবিবার (২২ জুলাই) দুপুরে নেত্রকোনা জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ এর বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মো. মুজিবুল হক বলেন, ‘শিশুশ্রম নিরসনে প্রয়োজনে শিশুদের বাবা-মা বা পরিবারকে ঋণ দেওয়া হবে। এরপর শিশুদের স্কুলে পাঠানোর ব্যবস্থা করা হবে। শিশুশ্রম নিরসন একটি মেগা প্রকল্প; এর মাধ্যমে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় জরিপ চালিয়ে শিশু শ্রমিকদের খুঁজে বের করে তা বন্ধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।’ এসময় মন্ত্রী সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা প্রশংসা করেন।

জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন– স্থানীয় সংসদ সদস্য ও উপমন্ত্রী আরিফ খান জয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের মহাপরিচালক মো. সামছুজ্জামান ভূঁইয়া, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম কামরুল হাসান শাহীন, নেত্রকোনা বার অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, বাংলারনেত্র সম্পাদক কামাল হোসেন, জাতীয় শ্রমিকলীগের আহ্বায়ক আশরাফ উদ্দিনসহ অনেকে।