কুমিল্লায় শিয়াল উদ্ধার, একজনের ১৫ দিনের জেল

কুমিল্লার দাউদকান্দি উপজেলা থেকে একটি শিয়াল ও চারটি শিয়ালের মাথা ও হাড় উদ্ধার করা হয়েছে। বুধবার (৭ নভেম্বর) বিকালে গোপন তথ্যের ভিত্তিতে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট দাউদকান্দি বাজারে অভিযান চালিয়ে শিয়াল উদ্ধার করা হয়। এসময় হাসান (২৬) নামের এক ব্যক্তিকে আটক করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হাসান নামের ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে শিয়াল ধরে তার তৈল বিক্রি করে আসছে। অনেক বার অভিযান করেও তাকে ধরা যায়নি। সে ওই উপজেলা ও তার আশপাশের বিভিন্ন বাজার, হাট, মাজারে শিয়ালের তৈল বিক্রি করে থাকে। আজ গোপন সংবাদের ভিত্তিতে তাকে হাতেনাতে ধরা হয়।পরে তাকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নেওয়া হয়। সেখানে তার স্বীকারোক্তির ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব আলম তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।’ উদ্ধার কাজে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিচালক মিহির কুমার দো।

উদ্ধার করা শিয়ালটি দীর্ঘদিন খাচায় বন্দি থাকায় অনেক শুকিয়ে গেছে। তাকে ঢাকায় নিয়ে ভালো খাবার খাইয়ে ভাওয়াল জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান অসীম মল্লিক।