জমে উঠেছে পাগল চাঁদ ঠাকুরের মেলা

নড়াইল

নড়াইলে প্রথম দিনেই জমে উঠেছে পাগল চাঁদ ঠাকুরের মেলা। সদর উপজেলার মুলিয়া ইউনিয়নের হিজলডাঙ্গায় দু’দিনব্যাপী এই মেলা সোমবার (১৪ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে। মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাত পর্যন্ত এই মেলা চলবে। শত বছরের ঐতিহ্যের ধারক এই মেলা প্রতি বছর বাংলা পৌষ মাসের শেষ দিন শুরু হয়ে চলে পরের দিন রাত পর্যন্ত।

মেলাকে ঘিরে হিজলডাঙ্গা এখন শিশু-তরুণ-নারীসহ নানা বয়সী মানুষের পদচারণায় মুখরিত। মুলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে বসবাসরত মানুষের আত্মীয়-স্বজন মেলা দেখতে দূর-দূরান্ত থেকে এসেছেন। এই এলাকার অনেকের কর্মস্থল দূরে হলেও মেলা দেখতে ছুটি নিয়ে বাড়িতে এসেছেন তারা।

মেলা উদযাপন কমিটি সূত্রে জানা যা, মেলা শুরু উপলক্ষে সোমবার ভোরে বর্ণাঢ্য আয়োজনে সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী অধিবাস অনুষ্ঠিত হয়। অধিবাসে সনাতন ধর্মালম্বী প্রায় শতাধিক নারী-পুরুষ অংশ গ্রহণ করেন।

মেলা কমিটির সেক্রেটারি স্বপন কুমার রায় বলেন, ‘কবে থেকে এ মেলার আবির্ভাব ঘটেছে সেটা সঠিকভাবে বলা কঠিন। তবে এলাকার বয়োবৃদ্ধ ব্যক্তিদের কাছ থেকে জানা যায়, শতবছর আগে থেকে এ মেলার সূচনা হয়। পরবর্তীতে এসে মেলার কলেবর বৃদ্ধি পেয়েছে। আধ্যাত্মিক সাধক পাগল চাঁদ ঠাকুর ওরফে ল্যাংটা পাগলের স্মরণে প্রতিবছর অনুষ্ঠিত এই মেলায় দূরদূরান্ত থেকে ভক্ত ও পূর্ণার্তীরা এসে থাকেন বলেও জানান তিনি।

হিজলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ও মেলা কমিটির সভাপতি  কিশোর কুমার বিশ্বাস জানান, প্রতি বছরের মতো এবারও দু’দিনব্যাপী মেলায় নারী-পুরুষ ও শিশুসহ বিভিন্ন বয়সী প্রায় ২০ হাজার লোকের সমাগম ঘটছে। মেলা উপলক্ষে গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের কমপক্ষে ৫শ’ স্টল বসেছে।