নেত্রকোনায় সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান

ড. রফিক উল্লাহ খান ও মারুফুল ইসলাম (বাঁ থেকে)প্রতিবছরের মতো এবারও পয়লা ফাল্গুন (১৩ ফেব্রুয়ারি) নেত্রকোনায় অনুষ্ঠিত হচ্ছে ২৩তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান। এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন– শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রাবন্ধিক অধ্যাপক ড. রফিক উল্লাহ খান ও কবি মারুফুল ইসলাম।

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান সাংবাদিকদের জানান, নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে রাখা, সাহিত্যচর্চায় অনুপ্রাণিত করা এবং সাহিত্যপ্রেমী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নেত্রকোনা সাহিত্য সমাজ ১৯৯৭ সাল থেকে প্রতিবছর পহেলা ফাল্গুন নেত্রকোনা জেলা শহরের মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরির বকুলতলা চত্বরে বসন্তকালীন সাহিত্য উৎসব আয়োজন করে আসছে। উৎসবে বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় প্রতিবছর একজন সাহিত্যিককে এ পুরস্কার দেওয়া হয়।

নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি কবি কামরুজ্জামান চৌধুরী বলেন, ‘বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় এ বছর শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাবন্ধিক অধ্যাপক ড. রফিক উল্লাহ খান ও কবি মারুফুল ইসলামকে পুরস্কৃত করা হচ্ছে।’

পয়লা ফাল্গুন সকাল ১০টায় বকুলতলা চত্বরে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ উৎসবে সব শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনা, বসন্ত বন্দনা,আনন্দ শোভাযাত্রা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বাঁশির সুর, তবলার লহরি, স্বরচিত কবিতা-ছড়া-গল্প পাঠ, সাহিত্য আড্ডা, নতুন প্রকাশিত বইয়ের পাঠ উন্মোচন, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজন রয়েছে।

নেত্রকোনা ও বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলের কবি-সাহিত্যিকরা এই উৎসবে যোগ দেন।