রাকসু নির্বাচনে হলে ভোটকেন্দ্র চায় ছাত্রলীগ

রাকসু

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে হলের ভেতর ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। রবিবার (২৪ মার্চ) বিকালে প্রক্টর দফতরে প্রশাসনের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে তারা এ দাবি জানান।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ সংলাপে অংশগ্রহণকারী ছাত্রসংগঠনগুলোর মধ্যে ছাত্রলীগ ও বঙ্গবন্ধু প্রজন্মলীগই কেবল হলের ভেতরে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে। বাকিরা হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানায়।

এ বিষয়ে জানতে চাইলে রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, রাকসু গঠনতন্ত্রের মধ্যেই হলের ভেতরে ভোটকেন্দ্র স্থাপনের কথা বলা হয়েছে। তাই আমরা চাই গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন হোক।

বিকাল ৩টা থেকে শুরু হওয়া সংলাপে রাকসু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ছাত্রলীগরে পক্ষ থেকে আরও বেশ কয়েকটি দাবি জানানো হয়। এর মধ্যে রয়েছে–  দ্রুত তফসিল ঘোষণা করে নির্বাচন দেওয়া, দ্রুত ভোটার তালিকা হালনাগাদ, গঠনতন্ত্র সংশোধন করে যুগপোযোগী করা, ক্যাম্পাসে রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে দেওয়া, বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করে পিএইচডি, এমফিল ও সান্ধ্য মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের নির্বাচনের প্রার্থী এবং ভোটার হওয়ার সুযোগ প্রদান, নির্বাচনে প্রার্থীদের বয়সসীমা ৩০ বছরের মধ্যে রাখা, প্রতিক্রিয়াশীল বা মৌলবাদী সংগঠনকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়া, রাকসুতে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, আন্তর্জাতিক সম্পাদক পদ সৃষ্টি করা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, তারা রাকসু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বেশ কয়েকটি  দাবি জানিয়েছে। তাদের দাবিগুলো আমরা প্রশাসনকে জানাবো।

ছাত্রলীগ ছাড়া সবাই হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে, এ বিষয়ে প্রশাসনের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, রাকসুর গঠনতন্ত্রের মধ্যে রয়েছে হলের ভেতরে ভোটকেন্দ্রে স্থাপনের। তারপরেও আমরা প্রশাসনকে বিষয়টি অবহিত করবো। 

এসময় সংলাপ কমিটির সদস্য সচিব আবু সাঈদ মো. নাজমুল হায়দার, রাকসুর কোষাধ্যক্ষ মীর ইমাম ইবনে ওয়াহেদ, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানুসহ ছাত্রলীগের নেতারা উপস্থিত ছিলেন।