‘ধলা বাবু’ ১ হাজার ১৫৫ কেজি, ‘রাজা’ ৬০ কেজি

এক হাজার ১৫৫ কেজি ওজনের গরু ‘ধলাবাবু’খুলনা সিটি করপোরেশন (কেসিসি) পরিচালিত জোড়াগেট কোরবানির পশুর হাটে এবার এক হাজার ১৫৫ কেজি ওজনের গরু এবং ৬০ কেজি ওজনের ছাগল উঠেছে। যা হাটজুড়ে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে। গরুটির নাম রাখা হয়েছে ‘ধলা বাবু’। আর ‘রাজা’ নাম রাখা হয়েছে ছাগলটির। গরুটি দিঘলিয়া উপজেলার লাখোহাটি এবং ছাগলটি রূপসা উপজেলার নৈহাটি এলাকা থেকে আনা হয়েছে।

দৃষ্টিনন্দন আর বিশাল দেহের গরু ‘ধলা বাবু’কে এ হাটে আনা লাখোহাটি গ্রামের বাসিন্দা মো. নুর ইসলাম চৌধুরী জানান, তিনি গত আট বছর ধরে গরুটি লালন-পালন করেছেন। এটাকে নিয়মিত খৈল, ভুষি, খড় ও ঘাস খাইয়েছেন। গরুটির মাংস হবে এক  হাজার কেজি। দাম চেয়েছেন ১২ লাখ টাকা। তিনি বলেন, ‘এটার দাম ছয় লাখ টাকা পর্যন্ত উঠেছে।’

৬০ কেজি ওজনের ছাগল ‘রাজা’ছাগল ‘রাজা’র মালিক হাফিজুর রহমান জানান, ছাগলটি নেপালি জাতের। তিনি এটির দাম চাচ্ছেন ৭৫ হাজার টাকা। এর দাম ৪০ হাজার পর্যন্ত উঠেছে।

তার পাশেই একই জাতের আরেকটি ছাগলের মালিক চালনার স্বপন রায় জানান, ১৬ মাস ধরে তিনি ছাগলটি লালন-পালন করেছেন। এর নাম দিয়েছেন ‘সোনালি’। ওজন ৩৫ কেজির মতো হয়েছে। তিনি এর দাম চাচ্ছেন ৭০ হাজার টাকা। ছোট অবস্থায় ছাগলটি ১০ হাজার টাকায় কিনেছিলেন বলে জানান স্বপন।