‘ঘাতকরা আমার তারেককে মেরে ফেললো’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারেক মাসুদ স্মরণ অনুষ্ঠানে স্বজনরা ও অতিথিরা‘ঘাতকরা আমার তারেককে মেরে ফেলল। আমি তারেককে হারিয়েছি, বাংলাদেশ একজন রত্ন হারিয়েছে।’ এভাবেই সড়ক দুর্ঘটনায় নিহত প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ সম্পর্কে স্মৃতিচারণ করছিলেন তার মা নুরুন্নাহার মাসুদ।  মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারেক মাসুদ স্মরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।  চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘ম্যাজিক লণ্ঠন’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় নুরুন্নাহার মাসুদ বলেন, ‘তারেক এতোদূর যাবে আমি ভাবি নেই। ছয় বছর হলো তারেক নেই। ওকে ছাড়া আমি কুয়াশার মধ্যে আছি। তারেকই আমাকে বাঁচিয়ে রেখেছে।’

সংগঠনের সদস্য তানভীর শাওন এবং আনতারা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন ম্যাজিক লন্ঠনের সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার। পরে নুরুন্নাহার মাসুদের সাক্ষাৎকার সংকলন ‘তারেক মাসুদ, শূন্যের ভিতর এতো ঢেউ’ গ্রন্থের পাঠ উন্মোচন করা হয়। বইটির সম্পাদনা করেছেন পত্রিকার সহযোগী সম্পাদক ইব্রাহিম খলিল। বইটি নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞা মামুন হুসাইন।

স্মৃতিচারণ আয়োজনে দিলশাদুল হকের নির্মাণে তারেক মাসুদকে নিয়ে ‘সুলতান’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় তারেক মাসুদের ভাই সাঈদ মাসুদ, লেখক মফিজ ইমামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।