ডাকাতির পর দুই জনকে হত্যা: ১০ বছর পর আসামির মৃত্যুদণ্ড

চট্টগ্রামস্বর্ণালঙ্কার ডাকাতির পর গৃহিনী ও গৃহকর্মীকে হত্যার ঘটনায় ১০ বছর আগে দায়ের করা একটি মামলায় মো. সোলায়মান নামে এক আসমিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (২৩ অক্টোবর) অতিরিক্ত মহানগর দায়রা জজ জান্নাতুল ফেরদাউস চৌধুরীর আদালত এ রায় দেন। একই রায়ে পৃথক আরেকটি ধারায় ওই আসামিকে ১০ বছরের কারাদণ্ড, অনাদায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তসলিম উদ্দিন এ তথ্য জানিয়েছেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, আসামির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আসামির বিরুদ্ধে অভিযোগ ছিল একটি বাসা থেকে স্বর্ণ ডাকাতি শেষে ৭০ বছর বয়সী নুরজাহান বেগম ও ওই বাসার গৃহকর্মীকে হত্যা করে সে। এ ঘটনায় সোলায়মান আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছিল।

মামলার এজহার থেকে জানা যায়, ২০০৯ সালের ১৮ আগস্ট বিকালে চট্টগ্রাম নগরীর বান্ডেল রোডের বাসায় খুন হন নুরজাহান বেগম এবং তার বাসার গৃহকর্মী পপি। এ ঘটনায় নিহত নুরজাহানের ছেলে ফারুক হোসেন অজ্ঞাতদের আসামি করে মামলা দায়ের করেন। হত্যাকাণ্ডের এক বছর পর ২০১০ সালের ১৯ আগস্ট আসামি সোলায়মানকে গ্রেফতার করে পুলিশ। একই বছরের ২৩ সেপ্টেম্বর আদালত আসামি সোলায়মানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।