১১ দফা দাবিতে খুলনা অঞ্চলের ৯ পাটকলে প্রতীকী অনশন হয়েছে

শ্রমিকদের অনশনপাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা-যশোর অঞ্চলের নয় রাষ্ট্রায়ত্ত পাটকলে বিক্ষোভ ও প্রতীকী অনশন কর্মসূচি পালিত হচ্ছে। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে ছয় দিনের কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার (২৭ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়। খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার শ্রমিক-কর্মচারীরা এতে অংশ নেন।

এদিন সকাল ৮টায় ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, স্টার, আলীম, ইস্টার্ন এবং কার্পেটিং ও জেজেআই পাটকলের শ্রমিকরা নিজ নিজ মিল গেটে সমবেত হন। সেখান প্রতীকী অনশন কর্মসূচিতে যোগ দেন তারা। এ সময় শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। বিকাল ৪টা পর্যন্ত মিলের উৎপাদন বন্ধ রেখে এ কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচি চলাকালে দফায় দফায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। পৃথক সমাবেশে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তৃতা করেন।

আগামী ২ ডিসেম্বর ২৪ ঘণ্টা ধর্মঘটের সমর্থনে রাজপথে বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর ভোর ৬টা থেকে ৪ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা মিলে ধর্মঘট এবং বিকাল ৪টায় স্ব স্ব মিল গেটে শ্রমিক সমাবেশ, ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় গেট সভা, ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করবেন শ্রমিকরা।