হবিগঞ্জে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট

হবিগঞ্জহবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে। সোমবার (২৭ জানুয়ারি) সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হবে। জেলার ঢাকা-সিলেট মহাসড়কের মিরপুরে বাস শ্রমিকের ওপর হামলার প্রতিবাদে এবং মহাসড়কে সিএনজি অটোরিকশাসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবিতে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

শনিবার রাত ৯টায় সংগঠনের কার্যালয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় তারা। ধর্মঘট চলাকালে সংগঠনের আওতাধীন সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ইউনিয়নের হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মো. সজীব আলী বলেন, ‘হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকার পরেও মহাসড়কে সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন অবৈধ যান চলাচল করছে। এর ফলে মহাসড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। পাশাপাশি বাহুবল উপজেলার মিরপুর পয়েন্ট এবং শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ পয়েন্টে অবৈধ গাড়ির শ্রমিকদের অত্যাচারে সংগঠনের আওতাধীন বাসসহ সব যানবাহনের শ্রমিকরা নির্বিঘ্নে চলাচল করতে পারছেন না। গত ১৮ জানুয়ারি দুপুরে মহাসড়কের মিরপুর পয়েন্টে হবিগঞ্জ থেকে আউশকান্দি সড়কে চলাচলরত বাসের শ্রমিকদের ওপর হামলা চালানো হয়। সিএনজি অটোরিকশার শ্রমিক নামধারী কতিপয় সন্ত্রাসী লাঠি ও হকিস্টিকসহ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে এ হামলা চালায়। এ ঘটনায় বাহুবল মডেল থানায় মামলা দায়ের করা হয়। কিন্তু রহস্যজনক কারণে বাহুবল থানা মামলাটি আমলে নেয়নি।’

এ ব্যাপারে গত ১৯ জানুয়ারি সংগঠনের জরুরি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় মিরপুরের ঘটনায় দায়ের করা মামলার আসামিদের ২৫ জানুয়ারির মধ্যে গ্রেফতার, মহাসড়কে সিএনজি অটোরিকশাসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধ, মিরপুর ও শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ পয়েন্টকে যানজটমুক্ত করার দাবি জানানো হয়। না হলে শ্রমিকদের অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় শ্রমিকরা পরিবহন ধর্মঘটের সিদ্ধান্ত নেন।