বেগমগঞ্জে করোনায় মৃত্যু সন্দেহে দাফনে বাধা

নোয়াখালীনোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার শরীফপুর ইউনিয়নের দক্ষিণ খানপুর গ্রামের ৭০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামে তার মৃত্যু হলে তাকে দাফনের জন্য বাড়িতে আনা হয়। সে সময় করোনা সন্দেহে  বিক্ষুব্ধ এলাকাবাসী দাফনে বাধা দেয় এবং গাছের গুঁড়ি ও ইট ফেলে রাস্তায় ব্যারিকেড তৈরি করে।

ওই নারী চট্টগ্রামে একটি বাড়িতে ভাড়া থাকতেন। তিনি দীর্ঘদিন যাবত ক্যান্সার ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। গতকাল শুক্রবার বিকালে সেখানে তার মৃত্যু হয়। তার বাড়ি উপজেলার শরীফপুর ইউনিয়নের দক্ষিন খানপুর গ্রামে।
বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ জানান, ওই নারী ক্যান্সার ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। গত ১২ ফেব্রুয়ারি তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি হন। চারদিন সেখানে চিকিৎসাধীন থাকার পর ১৬ ফেব্রুয়ারি বাড়িতে চলে যান। গতকাল শুক্রবার বিকালে চট্টগ্রামের ভাড়া বাড়িতে তার মৃত্যু হয়। শুক্রবার দিবাগত রাত ১ টায় ওই নারীর স্বজনরা অ্যাম্বুলেন্সে করে লাশ নিয়ে দক্ষিণ খানপুর গ্রামে প্রবেশ করতে গেলে স্থানীয় এলাকাবাসীর বাঁধার মুখে পড়ে। এ সময় পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে বিক্ষুদ্ধ এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।
তিনি আরও বলেন, সকাল ৭ টায় শরিফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রসুল মিন্টু এলাকাবাসীদের বুঝিয়ে বললে তারা ব্যারিকেড তুলে নেয়। পরে ওই নারীর দাফন সম্পন্ন হয়।
শরীফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রসুল মিন্টু বলেন, এলাকাবাসী ধারণা করেছিল ওই নারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। পরে, নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিমকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপত্র দেখানো হয়। ব্যবস্থাপত্র দেখে তিনি বলেন, ওই নারী ক্যান্সার ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়নি বলে নিশ্চিত করেন।