করোনার হটস্পট নারায়ণগঞ্জে কিটের অভাবে পরীক্ষা বন্ধ

করোনা পরীক্ষাকরোনা সংক্রমণের হটস্পট খ্যাত নারায়ণগঞ্জের খানপুর ৩শ’ শয্যা হাসপাতালের পিসিআর ল্যাবে কিট সংকটের কারণে গত তিনদিন ধরে করোনার নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। এতে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীরা চরম ভোগান্তিতে পড়ছেন।

জানা গেছে, নারায়ণগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়তে থাকায় গত ৬ মে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য নির্ধারিত নারায়ণগঞ্জ ৩শ শয্যা হাসপাতালে সরকার পিসিআর ল্যাব স্থাপন করে। কিন্তু গত তিনদিন ধরে করোনা পরীক্ষার কিট সংকট দেখা গিয়েছে। এতে প্রতিদিন শত শত করোনার উপসর্গ নিয়ে আসা রোগী পরীক্ষা করাতে না পেরে বাড়ি ফিরে যেতে বাধ্য হচ্ছেন।

খানপুর ৩শ’ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সামসুদ্দোহা সঞ্চয় বলেন, ‘করোনা উপসর্গে আক্রান্ত লোকজন করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে আমাদের কাছে প্রতিদিন ৩শ’ থেকে ৬শ’ এসএমএস পাঠাচ্ছেন। কিন্তু কিট সংটকের কারণে গত তিন ধরে করোনা নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। কিটের জন্য ঢাকায় স্বাস্থ্য অধিদফতরে যোগাযোগ করা হয়েছে। শুনেছি এ হাসপাতালের পিসিআর ল্যাবে যে কিট দিয়ে করোনার নমুনা পরীক্ষা করা হয়। সেই কিট এখন এ দেশেই নেই। এনিয়ে আমরা সকলেই উদ্বিগ্ন। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছেন রাতের ফ্লাইটেই কিট আসার কথা। হয়তো আমরা রবিবার কিট পেয়ে যাবো। ওই ভরসায় আমরা আছি।’

জেলা সিভিল সার্জন ডা. মো. ইমতিয়াজ বলেন,  ‘পিসিআর ল্যাবের কিট বাংলাদেশেই সংকট চলছে। আশা করি দুই-এক দিনের মধ্যেই কিট চলে আসবে। ডিজি হেলথের সঙ্গে আমরা যোগাযোগ করেছি তারা বলেছেন যত দ্রুত সম্ভব নারায়ণগঞ্জের খানপুর হাসপাতালে কিট সরবরাহ করা হবে।’

নারায়ণগঞ্জে জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, কিটের একটি সংকট রয়েছে। পিসিআর ল্যাবের কালার কিট সেটির গোটা বাংলাদেশেই সংকট রয়েছে। তবে কিট সংকটের অযুহাত তুলে কোন অবস্থাতেই নমুনা সংগ্রহ বন্ধ করা যাবে না। জেলার সিভিল সার্জন ও খানপুর তিনশ শয্যা বিশিষ্ট হাসপালের তত্বাবায়কসহ ডাক্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কিট না আসায় পর্যন্ত নমুনা সংগ্রহ করে ঢাকা থেকে আগের মতো পরীক্ষা করে করোনা চিহ্নিত করতে হবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে গত ৮১ দিনে করোনাভাইরাসে ১০০ জনের মৃত্যু ও এ পর্যন্ত ৪ হাজার ৫৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনার উপসর্গ নিয়ে আরও কয়েক হাজার লোক বর্তমানে নিজ নিজ বাড়িতে অবস্থান করছেন।