তিন মাস পর ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু




দীর্ঘ প্রায় তিন মাস পর শনিবার (২০ জুন) বিকাল থেকে শুরু হয়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। এর ফলে বন্দর ব্যবহারকারীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। এরআগে, ২৪ মার্চ থেকে মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে ভারত ও বাংলাদেশ লকডাউনের কবলে পড়লে এ বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোশিয়েশনের সভাপতি আরাফাত হোসেন জানান, বৈশ্বিক মহামারি করোনার কারণে উভয় দেশে লকডাউন ঘোষণা করায় গত ২৪ মার্চ থেকে এ বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর গত ১ জুন সাতক্ষীরার জেলা প্রশাসনসহ কাস্টমস্ ও বন্দর কর্তৃপক্ষ এবং সিএন্ডএফ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় স্বাস্থ্য বিধি মেনে ২ জুন থেকে আমদানি রফতানি কার্যক্রম চালুর সিদ্ধান্ত হয়।

এ জন্য ভারতীয় ঘোজা সিএন্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনকে বন্দরের কার্যক্রম চালুর জন্য লিখিতভাবে চিঠিও পাঠানো হয়। কিন্তু সে দেশের (ভারতীয়দের) কিছু জটিলতার কারণে এত দিন আমাদানি-রফতানি শুরু হয়নি। তবে তাদের জটিলতা শেষ হওয়ায় ২ মাস ২৬ দিন পর শনিবার বিকালে ঘোজা জিরো পয়েন্ট থেকে আমাদানি-রফতানি কার্যক্রম শুরু হয়।

এদিকে, বন্দরের কার্যক্রম শুরু হওয়ায় ব্যবসায়ী ও কর্মীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। ভোমরা স্থল বন্দর শুল্ক ষ্টেশনের সহকারী কমিশনার রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।