খেলনা পিস্তল দেখিয়ে ব্যাংক লুট, গ্রেফতার ৪




ব্যাংক ডাকাতি১টেলিভিশনে অপরাধ বিষয়ক অনুষ্ঠান দেখে ব্যাংক ডাকাতির পরিকল্পনা করে ছিনতাইকারীরা। অস্ত্রের যোগান হিসেবে অনলাইন মার্কেটপ্লেস থেকে কেনা হয় খেলনা পিস্তল। এরপর ওই অস্ত্র নিয়ে পিপিই পরে চুয়াডাঙ্গার উথলী বাজার সোনালী ব্যাংক শাখায় ঢুকে নগদ আট লাখ ৮২ হাজার ৯০০ টাকা লুট করা হয়। গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে জড়িতরা এমন তথ্য দিয়েছে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার জাহিদুল ইসলাম।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী বাজারের সোনালী ব্যাংকে ডাকাতির ঘটনার একমাস পর চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত রাতে জেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় লুট করা পাঁচ লাখ তিন হাজার টাকা, দুটি খেলনা পিস্তল, দুটি চাপাতি, দুটি মোটরসাইকেল, একটি ল্যাপটপ ও একসেট পিপিই।

গ্রেফতার হওয়াদের মধ্যে রয়েছেন জেলার জীবননগর উপজেলার দেহাটী ফকিরপাড়ার রফিক উদ্দীনের ছেলে সাফাতুজ্জামান রাসেল (৩০), জাহাঙ্গীর শাহের ছেলে রকি (২৩), মৃত আক্তারুজ্জামান বাচ্চুর ছেলে হৃদয় (২২) ও মফিজুল শাহর ছেলে মাহফুজ আহম্মেদ আকাশ (১৯)।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) জেলা পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, ঋণের তাড়নায় রাসেল ব্যাংক লুটের পরিকল্পনা করে। তারপর বাকি আসামিদেরকে ওইকাজে সম্পৃক্ত হতে উৎসাহ দেয়। এরপর সংঘবদ্ধ হয়ে তারা এ অভিযান সফল করে ৮ লাখ ৮২ হাজার ৯০০ টাকা লুট করে নিয়ে যায়। এরপর থেকেই আসামিদের ধরতে মাঠে কাজ করছিল জেলা পুলিশ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের বেশ কয়েকটি ইউনিট। একমাসের মাথায় চার জন অভিযুক্তকে গ্রেফতারও করা হয়। উদ্ধার করা হয় পাঁচ লাখ তিন হাজার টাকা। লুটের কাজে ব্যবহৃত সরঞ্জামও উদ্ধার করা হয় বলে জানান তিনি। ভারতীয় একটি অপরাধ বিষয়ক অনুষ্ঠান দেখে তারা ব্যাংক লুটের পরিকল্পনা করে বলে জানিয়েছে ছিনতাইকারীরা। অস্ত্রের যোগান হিসেবে অনলাইন মার্কেটপ্লেস থেকে খেলনা পিস্তল কিনে ব্যাংক লুট করে আসামিরা।