নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন: ১৫ ড্রেজার ধ্বংস

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পাহাড়ি খরস্রোতা ভোগাই নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় অভিযান পরিচালনা করে ১৫টি মিনি ড্রেজার মেশিন ধ্বংস করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভীন এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্চিতা বিশ্বাস যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, প্রশাসনের নিষেধাজ্ঞার পরেও কিছু অসাধু বালু ব্যবসায়ী ভোগাই নদীর বিভিন্ন স্থানে নদী তীরবর্তী এলাকার ফসলি জমিতে গভীর গর্ত খুঁড়ে বালু উত্তোলন কাজ চালিয়ে আসছিল। এতে করে নদীর তীর ধ্বংসের পাশাপাশি মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে পড়েছিল আশপাশের গ্রামের মানুষ। সম্প্রতি প্রশাসনের নজর এড়াতে বালু ব্যবসায়ীরা কৌশল পাল্টে রাতভর বালু উত্তোলন চালিয়ে আসছিল। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে অবৈধ বালু উত্তোলনবিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় ভোগাই নদীর মন্ডলিয়াপাড়া এলাকায়। অভিযানকালে ১৫টি স্যালো ইঞ্জিন দিয়ে তৈরি মিনি ড্রেজার মেশিন ও বিপুল সংখ্যক পাইপ ধ্বংস করে প্রশাসন। এছাড়াও বালু উত্তোলনের স্থানে দেওয়া বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। তবে আগেই খবর পেয়ে বালু উত্তোলনে জড়িতরা সটকে পড়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

 এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীন বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’