পুলিশের বিরুদ্ধে যুবলীগ কর্মীকে হয়রানির অভিযোগ

বগুড়ার শাজাহানপুরের কৈগাড়ি ফাঁড়ির পুলিশের বিরুদ্ধে স্থানীয় যুবলীগ কর্মী ঝন্টু প্রামানিককে গ্রেফতারের চেষ্টা ও পরিবারকে হয়রানির অভিযোগ উঠেছে। ঝন্টুর স্ত্রী লিমা বেগম শুক্রবার (৭ মে) বগুড়া প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছেন। অভিযোগ প্রসঙ্গে কৈগাড়ি পুলিশ ফাঁড়ির এসআই রাজু কামাল জানান, ওই বাড়িতে দুষ্কৃতিকারী হামলা করেছে– এমন তথ্য পেয়ে তারা গিয়েছিলেন। অস্ত্র রেখে কাউকে গ্রেফতারের চেষ্টা বা হয়রানি করা হয়নি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে লিমা বেগম জানান, তার স্বামী যুবলীগ কর্মী বালু, মাছ ও ফার্নিচার ব্যবসায়ী ঝন্টু প্রামানিক সম্প্রতি ফোরকান হত্যা মামলায় মিথ্যা আসামি হয়েছেন। মামলার পর আদালত থেকে জামিনে ছাড়া পেয়েছেন।

বৃহস্পতিবার বিকালে কৈগাড়ি পুলিশ ফাঁড়ির এসআই রাজু কামাল, এসআই শামীমসহ বেশ কয়েকজন তাদের জাহাঙ্গীরাবাদ ফুলতলার বাড়ি ঘেরাও করেন। এ সময় পরিবারের নারী সদস্যরা ইফতারি তৈরিতে ব্যস্ত ছিলেন। পুলিশরা দরজা খুলতে নির্দেশ দেয় অন্যথায় ভেঙে ফেলার হুমকি দেন। এক পর্যায়ে তারা বাড়িতে ঢুকে গ্রেফতারি পরোয়না দেখাতে পারেননি। পুরো বাড়ি তল্লাশি করে কিছু পাননি।

লিমা বেগম অভিযোগ করেন, তিনি রান্না ঘরে গেলে পুলিশ কর্মকর্তারা ব্যাগ থেকে চাপাতি, রামদা ও ছোরা বের করে ঘরে রাখার চেষ্টা করেন। ওই অস্ত্র রেখে তারা ঝন্টুকে গ্রেফতার করার পরিকল্পনা করেন। টের পেয়ে প্রতিবাদ করতে থাকলে এলাকাবাসীরা ছুটে আসেন। তখন পুলিশ অপেশাদারী আচরণ করতে থাকে। পরে এলাকাবাসীর প্রতিবাদের মুখে পুলিশ সদস্যরা চলে যেতে বাধ্য হন।

তিনি আরও বলেন, ‘আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু তার মানে পুলিশ ক্ষমতার দাপট দেখিয়ে যা ইচ্ছাতাই করবে এটা মেনে নেওয়া যায় না।’ এ ঘটনার পর থেকে পুলিশের কতিপয় সদস্য তাদের নানাভাবে হয়রানি ও হুমকি দিচ্ছেন। যেকোনও সময় পুলিশ তাদের ক্ষতি করতে পারে। এ ভয়ে তারা আতঙ্কে রয়েছেন। তারা এ ব্যাপারে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।