সীমান্তপথে ভারত থেকে ফেরার সময় আটক ১২

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্ত পথ দিয়ে ভারত থেকে অবৈধভাবে ফেরার সময় পাঁচ শিশুসহ ১২ বাংলাদেশিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার ভোর রাতে আন্তর্জাতিক মেইন পিলার ৯৪২-এর ৪ এসের নিকট দিয়ে প্রবেশ করলে তাদের আটক করে বিজিবি। লালমনিরহাট বিজিবি ১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এসএম তৌহিদুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক বাংলাদেশিরা সবাই কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বাসিন্দা। তাদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে। আটকদের মধ্যে সাত জনকে পুলিশে হস্তান্তর করা হয়েছে। আর পাঁচ শিশুকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজিবি জানায়, আটক এসব বাংলাদেশিরা ভারতের দিল্লিতে ইটভাটায় কাজ শেষে দালালের মাধ্যমে ফিরছিলেন। পথে ফুলবাড়ীর কাশিপুর ক্যাম্পের টহলরত বিজিবির সদস্যরা তাদের আটক করে ক্যাম্পে নিয়ে যায়। পরে সকালে বিজিবি বাদী হয়ে পাসপোর্ট আইনে ফুলবাড়ী থানায় একটি মামলা দায়ের করে তাদের পুলিশে সোপর্দ করে।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজীব কুমার রায় জানান, আটক ১২ বাংলাদেশির মধ্যে সাত জনের বিরুদ্ধে বিজিবি বাদী হয়ে পাসপোর্ট আইনে মামলা করেছে। সাত বাংলাদেশিকে বুধবার দুপুরে কুড়িগ্রাম কারাগারে পাঠানো হয়েছে।

ওসি আরও জানান, অপরাধ ও শিশু বিবেচনায় আটক পাঁচ শিশুকে উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। তারা ওই শিশুদের পরিবারের সঙ্গে কথা বলে স্থানীয় একটি বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করবেন।