নির্মাণের এক বছরেই ৯০ কোটি টাকার বাঁধে ধস

নির্মাণের এক বছরের মাথায় জামালপুরের ইসলামপুরের যমুনা নদীর বাঁ-তীর সংরক্ষণ প্রকল্পের বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস দেখা দিয়েছে। ইসলামপুর উপজেলার কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্টের মাঝামাঝি এলাকার আনুমানিক ৯০ মিটার বাঁধের সিসি ব্লগ নদীগর্ভে বিলীন হয়েছে।

এতে চরম আতঙ্কে রয়েছেন যমুনার তীরবর্তী মানুষ। হুমকির মুখে পড়েছে কুলকান্দি বাজার, শামসুন্নাহার উচ্চ বিদ্যালয়, দুটি প্রাথমিক বিদ্যালয়, চারটি মসজিদ, বসতবাড়িসহ কয়েক হাজার ফসলি জমি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, যমুনার ভাঙন প্রতিরোধে ইসলামপুরের কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্টের আড়াই হাজার মিটার এলাকার জন্য ৯০ কোটি টাকার ব্যয়ে এই তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ করা হয়। ২০২০ সালের জুন মাসে বাঁধটির কাজ শেষ হয়।

শুক্রবার (২৯ অক্টোবর) দুপুরে এলাকাবাসী জানান, একবছর আগেই বাঁধ নির্মাণের কাজ শেষ হয়েছে। হঠাৎ গত বৃহস্পতিবার সকাল থেকে বাঁধটি ভেঙে নদীতে বিলীন হচ্ছে। তবে এখন পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কোনও ধরনের ব্যবস্থা নিতে দেখা যায়নি।

The flood control dam in Islampur collapsed a year after construction pic 5কুলকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জুবাইদুর রহমান দুলাল বলেন, ‘একটি শক্তিশালী বালু সিন্ডিকেট দীর্ঘদিন যাবৎ নদী থেকে বালু উত্তোলন করায় যমুনার বাঁ-তীর সংরক্ষণ প্রকল্পের বাঁধে ধস দেখা দিয়েছে। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে এলাকার ব্যাপক ক্ষতি হতে পারে।’

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান বলেন, ‘বিষয়টি আমি জানি না। আপনার মাধ্যমেই জানতে পারলাম।’

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ বলেন, ‘যমুনা নদীতে নতুন চ্যানেল সৃষ্টি হওয়ায় তীর রক্ষা বাঁধের ৯০ মিটার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করা হবে।’