মাদারগঞ্জ-সারিয়াকান্দি ফেরি বন্ধ থাকায় দুর্ভোগ   

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার জামথল লঞ্চঘাট থেকে মাদারগঞ্জ-সারিয়াকান্দি ফেরি চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে রয়েছেন  দুই জেলার মানুষ। চালু হওয়ার কয়েক মাসের মধ্যেই নাব্য সংকটের কারণে এই নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে।

গত বছরের ১২ আগস্ট জামালপুরের মাদারগঞ্জ এবং বগুড়ার সারিয়াকান্দির মধ্যে এই ফেরি চলাচল উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। কিন্তু নদীতে নাব্য না থাকায় চলতি বছরের শুরুর দিকে এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

মাদারগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইলিশায় রিছিল বলেন, ‘নদীতে পানি কমে যাওয়ায় মাদারগঞ্জ-সারিয়াকান্দি রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফেরি সার্ভিস পুনরায় চালুর লক্ষ্যে বিআইডব্লিউটিসির একটি দল এখানে অবস্থান করছেন। তারা ইতোমধ্যেই নদীর নাব্য পরীক্ষা-নীরিক্ষার কাজ শুরু করেছেন। তাদের মতামতের ভিত্তিতেই ফেরি চলাচলের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে নদীর নাব্য ফিরে পেলে পুনরায় ফেরি সার্ভিসটি চালু হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, ইতোপূর্বে জীবনের ঝুঁকি নিয়ে লোকজন নৌকাযোগে যমুনা নদী পারাপার হতো। প্রবল ঢেউয়ের কারণে এখানে মাঝে-মধ্যেই নৌকাডুবি ও প্রাণহানির ঘটনা ঘটতো। নৌপথে নিরাপদ ভ্রমণ ও সাশ্রয়ী পারপারের জন্য সরকার গত বছরের ১২ আগস্ট মাদারগঞ্জ-সারিয়াকান্দি ফেরি চালু করে। ফেরি সার্ভিস চালু হওয়ার ফলে নদীর দুই পাড়ের মানুষের মধ্যে স্বস্তি ফিরে আসে এবং সড়কপথে দুই জেলার মধ্যে ৮০ কিলোমিটার দূরত্ব কমে আসে।